Shreyas Iyer

সূর্যের আগে শ্রেয়সে ভরসা দলের! দেশের জার্সিতে খেলার চাপ নিয়ে মুখ খুললেন নাইট অধিনায়ক

ভারতের এক দিনের দলে নিয়মিত সুযোগ পান তিনি। কিন্তু দেশের জার্সিতে খেলতে নামার আগে এখনও চাপ অনুভব করেন শ্রেয়স আয়ার। সেই চাপ নিয়ে মুখ খুললেন আইপিএলে কেকেআরের অধিনায়ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৫:৪৭
Share:

ভারতের এক দিনের দলে নিয়মিত সুযোগ পান শ্রেয়স আয়ার। দেশের হয়ে খেলতে নামার সময় চাপে থাকেন তিনি। —ফাইল চিত্র

সাদা বলের ক্রিকেটে সূর্যকুমার যাদব দুরন্ত ফর্মে থাকলেও ভারতের এক দিনের দলে আগে সুযোগ দেওয়া হচ্ছে শ্রেয়স আয়ারকে। হবে নাই বা কেন? ২০২২ সালে এক দিনের ক্রিকেটে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি ৭২৪ রান করেছেন তিনি। কিন্তু এখনও দেশের জার্সিতে নামার আগে চাপে থাকেন শ্রেয়স। নিজেই সে কথা জানালেন আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক।

Advertisement

শ্রীলঙ্কার বিরুদ্ধে গুয়াহাটিতে প্রথম এক দিনের ম্যাচেও প্রথম একাদশে সুযোগ পেয়েছেন শ্রেয়স। খেলতে নামার আগে তিনি বলেছেন, ‘‘ভারতীয় দলে খেলার সময় চাপ তো থাকবেই। সেটাকে কোনও ভাবেই নিয়ন্ত্রণ করা যায় না। তাই আমি চাপ বা অন্য কথা না ভেবে শুধু নিজের খেলার দিকে নজর রাখি। দেশের জার্সিতে খেলার সময় আমি বধির হয়ে যাই। অন্য কিছু কানে ঢোকে না। শুধু নিজের প্রস্তুতির দিকে নজর রাখি। প্রতিপক্ষের দুর্বলতা কাজে লাগানোর চেষ্টা করি।’’

অনেক ব্যাটার রয়েছেন যাঁরা প্রতিপক্ষ বোলারদের কথা না ভেবে শুধু নিজের ব্যাটিংয়ের কথা ভাবেন। অনেকে আবার প্রতিপক্ষকে নিয়ে রীতিমতো পড়াশোনা করে নামেন। শ্রেয়স দ্বিতীয় দলে পড়েন। তিনি ব্যাট করতে নামার আগে প্রতিপক্ষ দলের বোলারদের শক্তি-দুর্বলতা দেখে নেন।

Advertisement

শ্রেয়স বলেছেন, ‘‘ম্যাচের আগে প্রতিপক্ষ বোলারদের নিয়ে পড়াশোনা করা খুব গুরুত্বপূর্ণ। তবেই তো বুঝতে পারব ওরা আমার বিরুদ্ধে কী পরিকল্পনা করে নামতে পারে। তাই আমি আগে থেকেই সেটা বোঝার চেষ্টা করি। আগে থেকে কোনও শট পরিকল্পনা করে রাখি না। বল দেখে সেই অনুযায়ী খেলার চেষ্টা করি। সেটা আমাকে অনেক সাফল্য দিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন