Smriti Mandhana

বাবার জন্যই ক্রিকেটার হয়েছেন! কেবিসি-তে অমিতাভের প্রশ্নের উত্তরে বললেন ভারতের ওপেনার

বছর দশেক আগে ভারতীয় দলে এসেছেন তিনি। একের পর এক ম্যাচ জেতানো ইনিংস খেলে ভারতীয় দলে নিজের জায়গা পোক্ত করে নিয়েছেন। সেই ওপেনার জানালেন, বাবার জন্যই ক্রিকেটার হয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ১৭:০৬
Share:

অমিতাভ বচ্চন। — ফাইল চিত্র।

বছর দশেক আগে ভারতীয় দলে এসেছেন তিনি। তার পর থেকে একের পর এক ম্যাচ জেতানো ইনিংস খেলে ভারতীয় দলে নিজের জায়গা পোক্ত করে নিয়েছেন। সেই স্মৃতি মন্ধানা জানালেন, বাবার জন্যেই ক্রিকেটার হওয়ার স্বপ্ন সফল হয়েছে তাঁর। কারণ, বাবা চেয়েছিলেন ছেলেমেয়ের মধ্যে কেউ একজন ক্রিকেটার হয়ে জাতীয় দলে খেলুক। সেই স্বপ্ন পূরণ করেছেন স্মৃতিই।

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেয়েদের টেস্টে ভাল খেলেছেন স্মৃতি। তার পরেই ‘কৌন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানে হাজির হয়ে অমিতাভ বচ্চনের একটি প্রশ্নের জবাবে নিজের ক্রিকেটার হওয়ার কথা জানিয়েছেন তিনি। স্মৃতি বলেছেন, “ছোটবেলা থেকে আমার বাবা এবং তাঁর ভাই ক্রিকেটার ছিলেন। কিন্তু আমার বাবা পেশাদার ক্রিকেটার হওয়ার অনুমতি পাননি বাড়ির থেকে। তাই তিনি চেয়েছিলেন দুই ছেলেমেয়েই ক্রিকেট খেলুক এবং একজন অন্তত জাতীয় দলের প্রতিনিধিত্ব করুক।”

কেবিসি-তে স্মৃতির স্মৃতিচারণ।

স্মৃতি এ-ও জানিয়েছেন, প্রথম ডান হাতে খেলা শুরু করলেও ভাইকে দেখে বাঁ হাতে ব্যাট করা শুরু করেন। বলেছেন, “সাধারণত অনুশীলনে গিয়ে ভাইয়ের জন্য বল কুড়নোর কাজ করতাম। নেটে ওর পিছনে দাঁড়িয়ে দাঁড়িয়ে ব্যাট করা শিখে যাই। তখন ডান হাতে ব্যাট করতাম। কিন্তু আমার ভাই বাঁ হাতে ব্যাট করত। নেটের পিছন থেকে ওকে ব্যাট করতে দেখার কারণে আমিও বাঁ হাতি ব্যাটার হয়ে যাই।”

Advertisement

২০১৩ সালে আন্তর্জাতিক অভিষেক হয় স্মৃতির। এখন তিনি ভারতীয় দলের সহ-অধিনায়ক। দেশের হয়ে ছ’টি টেস্ট, ৮০টি এক দিনের ম্যাচ এবং ১২৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন