ICC ODI World Cup 2023

১ বিশ্বরেকর্ড, ৫ নজির, বিশ্বকাপে ইডেনে বিরাট শতরানে হাফ ডজন মাইলফলক কোহলির

ইডেনে বিরাট কোহলি ছুঁয়ে ফেলেছেন সচিন তেন্ডুলকরকে। কিন্তু শুধু এই একটি বিশ্বরেকর্ড নয়, ইডেনে আরও পাঁচটি নজির গড়েছেন তিনি। কী কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ২০:৫৬
Share:

ইডেনে শতরানের পর বিরাট (বাঁ দিকে), সঙ্গে সতীর্থ রবীন্দ্র জাডেজা। ছবি: পিটিআই

বিশ্বকাপে ইডেনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শতরান করেছেন বিরাট কোহলি। ছুঁয়ে ফেলেছেন সচিন তেন্ডুলকরকে। কিন্তু শুধু এই একটি বিশ্বরেকর্ড নয়, ইডেনে আরও পাঁচটি নজির গড়েছেন তিনি। একটি ম্যাচেই ছ’টি মাইলফলক ছুঁয়েছেন ভারতীয় ক্রিকেটার।

Advertisement

৪৯টি শতরান: ইডেনে এক দিনের ক্রিকেটে নিজের ৪৯তম শতরান করলেন বিরাট। এত দিন এই রেকর্ড ছিল সচিনের একার দখলে। তাঁকে ছুঁয়ে ফেললেন বিরাট। তা-ও অনেক কম ইনিংসে। ৪৯টি শতরান করতে সচিন নিয়েছিলেন ৪৫২টি ইনিংস। বিরাট ২৭৭টি ইনিংসে সেই রেকর্ড ছুঁয়েছেন। আর একটি শতরান করলেই সচিনকে টপকে একক ভাবে শীর্ষে পৌঁছে যাবেন বিরাট।

দ্বিতীয় সর্বাধিক ৫০+ রান: এক দিনের ক্রিকেট ৫০+ রানের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন বিরাট। ইডেনে ৫০ রান করার সঙ্গেই ১১৯ বার এই কীর্তি করেছেন তিনি। ছাপিয়ে গিয়েছেন কুমার সঙ্গকারাকে। বিরাটের আগে রয়েছেন সচিন। এক দিনের ক্রিকেটে ১৪৫ বার ৫০ রানের বেশি করেছেন তিনি।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় সর্বাধিক রান: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের দ্বিতীয় ব্যাটার হিসাবে ৩০০০ রানের বেশি করেছেন বিরাট। সচিনের পরে দ্বিতীয় ভারতীয় হিসাবে এই কীর্তি করেছেন তিনি।

বিশ্বকাপে তৃতীয় সর্বাধিক রান: বিশ্বকাপে সর্বাধিক রানের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন বিরাট। ইডেনে তিনি ছাপিয়ে গিয়েছেন সঙ্গকারাকে। বিশ্বকাপে ৩৪টি ইনিংসে বিরাটের রান ১৫৭৩। সবার উপরে রয়েছেন সচিন। ৪৫টি ইনিংসে ২২৭৮ রান করেছেন তিনি। দ্বিতীয় স্থানে থাকা রিকি পন্টিং ৪৬টি ইনিংসে করেছেন ১৭৪৩ রান।

ভারতের মাটিতে দ্বিতীয় সর্বাধিক রান: ভারতীয় ক্রিকেটার হিসাবে দেশের মাটিতে দ্বিতীয় সর্বাধিক রান হয়েছে কোহলির। ইডেনে ৬০০০ রান পার করেছেন তিনি। কোহলির আগে শুধু রয়েছেন সচিন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শতরানের নজির: ইডেনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পঞ্চম শতরান করেছেন বিরাট। এক দিনের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শতরানের তালিকায় যৌথ ভাবে সচিন ও ডেভিড ওয়ার্নারের সঙ্গে রয়েছেন বিরাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন