Virat Kohli

বিশ্বকাপের আগে কঠিনতম পরীক্ষায় বসতে হল বিরাটকে, কত নম্বর পেলেন কোহলি

অক্টোবর মাসে দেশের মাটিতে শুরু এক দিনের বিশ্বকাপ। তার আগে কঠিনতম পরীক্ষায় বসতে হল বিরাট কোহলিকে। কত নম্বর পেলেন বিরাট?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৪:৫৩
Share:

বিরাট কোহলি। —ফাইল চিত্র

দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপ শুরু হতে আর ৪১ দিন বাকি। তার আগে চলতি মাসেই শুরু এশিয়া কাপ। জোর প্রস্তুতি শুরু করে দিয়েছে ভারতীয় দল। বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে অনুশীলন করছে তারা। সেখানেই কঠিনতম পরীক্ষায় বসতে হল বিরাট কোহলিকে। লেটার মার্কস নিয়ে পরীক্ষায় পাশও করেছেন বিরাট।

Advertisement

জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ইয়ো ইয়ো টেস্ট দিতে হয়েছে বিরাটকে। সেখানেই ১৭.২ স্কোর করেছেন তিনি। পরে ইনস্টাগ্রাম স্টোরিতে সেই ছবি দিয়েছেন বিরাট। সেখানে দেখা যাচ্ছে, মাঠে খালি গায়ে শুয়ে রয়েছেন বিরাট। বোঝাই যাচ্ছে, ইয়ো ইয়ো টেস্ট দিয়ে ক্লান্ত তিনি। কিন্তু মুখে হাসি রয়েছে। বিরাট লিখেছেন, ‘‘ইয়ো ইয়ো টেস্ট শেষ করার পরের আনন্দ। ১৭.২ হয়েছে।’’

বিরাটের ইনস্টাগ্রাম স্টোরি। ছবি: ইনস্টাগ্রাম

ভারতীয় দলে সুযোগ পাওয়ার জন্য ক্রিকেটারদের ইয়ো ইয়ো টেস্ট পাস করতে হয়। রবি শাস্ত্রী-বিরাট জমানা থেকে এই টেস্টের গুরুত্ব আরও বেড়েছে। ফিটনেস টেস্ট পাস করতে না পারলে ভারতীয় দলে জায়গা পান না ক্রিকেটারেরা। সেই কারণে প্রত্যেক বড় প্রতিযোগিতার আগে এই টেস্ট দিতে হয় ক্রিকেটারদের।

Advertisement

এই টেস্ট সাধারণত ক্রিকেটারদের গতি ও তাঁদের দমের পরীক্ষা নেয়। ২০ মিটার দূরত্বের (ক্রিকেট পিচের দৈর্ঘ্য) মধ্যে ক্রিকেটারদের ছুটতে হয়। এক বার ২০ মিটার গিয়ে আবার ২০ মিটার ফিরে আসতে হয়। দৌড় শেষ করার একটি সর্বাধিক সময় রয়েছে। অনেকগুলি পর্যায়ে এই টেস্ট হয়। পর্যায় যত বাড়ে তত দৌড় শেষ করার সময় কমে। ক্রিকেটারেরা যতগুলি পর্যায় শেষ করতে পারেন তার উপর ভিত্তি করে তাঁদের নম্বর দেওয়া হয়। ভারতীয় দলে সুযোগ পেতে হলে ক্রিকেটারদের অন্তত ১৬.২ পেতেই হয়। সেখানে বিরাট পেয়েছেন ১৭.২।

৫ অক্টোবর থেকে ভারতে শুরু এক দিনের বিশ্বকাপ। ২০১৩ সালের পর থেকে কোনও আইসিসি ট্রফি জিততে পারেনি ভারত। অধিনায়ক হিসাবে এই আক্ষেপ থেকে গিয়েছে বিরাটের। এখন তিনি আর অধিনায়ক নন। রোহিত শর্মার নেতৃত্বে খেলতে নামবেন। ১০ বছরের ট্রফি খরা কাটাতে মরিয়া বিরাটেরা। তারই প্রস্তুতি শুরু করে দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন