Ravichandran Ashwin

নতুন ‘রহস্য’ বল রপ্ত করে ফেলেছেন অশ্বিন, বিশ্বকাপের দলে তাঁর জায়গা কি পাকা?

অশ্বিনের ক্যারাম বলটাই এত দিন ছিল তাঁর বড় অস্ত্র। কিন্তু রবিবার দেখা গেল অশ্বিন রিভার্স ক্যারাম বল করছেন। বিশ্বকাপের আগে তাঁর এই বোলিং চিন্তা বৃদ্ধি করতে পারে রাহুল দ্রাবিড়দের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪২
Share:

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

বিশ্বকাপের দলে এখনও সুযোগ পাননি। পাবেন কি না সেটাও নিশ্চিত নয়। কিন্তু রবিচন্দ্রন অশ্বিন নিজেকে তৈরি রাখছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের দলে সুযোগ পেয়ে তিনি নতুন অস্ত্র দেখালেন। অশ্বিনের ক্যারাম বলটাই এত দিন ছিল তাঁর বড় অস্ত্র। কিন্তু রবিবার দেখা গেল অশ্বিন রিভার্স ক্যারাম বল করছেন। বিশ্বকাপের আগে তাঁর এই বোলিং চিন্তা বৃদ্ধি করতে পারে রাহুল দ্রাবিড়দের।

Advertisement

এশিয়া কাপ খেলতে গিয়ে অক্ষর পটেল চোট পেয়েছিলেন। তৃতীয় এক দিনের ম্যাচেও খেলতে পারবেন না তিনি। এমন অবস্থায় অশ্বিনের কাছে সুযোগ রয়েছে বিশ্বকাপের দলে ঢোকার। সোমবার মার্নাস লাবুশেনকে অশ্বিন যে বলে বোল্ড করলেন, সেই বলটি অস্ট্রেলিয়ার ব্যাটার জীবনে কখনও খেলেছেন কি না সন্দেহ। অবাক হয়ে অশ্বিনকে দেখছিলেন তিনি। ডাগআউটে বসে থাকা ওয়াশিংটন সুন্দরও হতবাক হয়ে বসেছিলেন। তিনি মাঠের ঘটনা আবার দেখার জন্য টিভির দিকে চোখ রাখেন। তিনি বিশ্বাসই করতে পারছিলেন না বলটি দেখে।

ক্যামেরায় ধরা পড়ে অশ্বিনের গ্রিপ। দেখা যায় রিভার্স ক্যারাম বল করেছেন তিনি। গত দু’বছর ধরে এই বিশেষ বল করার ধরন অনুশীলন করছেন অশ্বিন। তাঁর ক্যারাম বলটি ডানহাতি ব্যাটারদের বাইরের দিকে যেত। কিন্তু ব্যাটারেরা সেটা বুঝে ফেলছিলেন। বাঁহাতিদের সমস্যা হলেও ডানহাতিরা অশ্বিনকে খেলতে পারছিলেন। ডেভিড ওয়ার্নার দু’হাতেই ব্যাট করতে পারেন। রবিবার সেটা করে দেখিয়েছেন। বাঁহাতে খেলতে অসুবিধা হচ্ছিল বলে অশ্বিনকে ডানহাতে খেলতে যান তিনি। কিন্তু অশ্বিনও নতুন অস্ত্র নিয়ে হাজির। যে বল আগে ডানহাতি ব্যাটারদের বাইরের দিকে যেত, একই জায়গায় বল ফেলে এখন সেই বল সোজা রাখছেন অশ্বিন।

Advertisement

এই রহস্য বলের কথা অশ্বিন আগে জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, “বলটিকে ব্যাক স্পিন করানোর চেষ্টা করছি। এর ফলে বলের সিমটা সোজা থাকবে।” অশ্বিনের সেই বল সামনে থেকে দেখলেন লাবুশেন। রান আপেও সামান্য বদল করেছেন ভারতীয় স্পিনার। তিনি কোণাকুণি দৌড়ে এসে বল করেন। নিজের কব্জি ঢেকে রাখার জন্য সেটা করেন বলে জানিয়েছেন অশ্বিন।

বিশ্বকাপের আগে অশ্বিনের এই রহস্য বল শুধু অস্ট্রেলিয়াকে চিন্তায় ফেলেনি। স্টিভ স্মিথদের সঙ্গে চিন্তা বেড়েছে রাহুল দ্রাবিড়দেরও। বিশ্বকাপের প্রাথমিক দলে অশ্বিন নেই। তিন জন বাঁহাতি স্পিনার রয়েছেন দলে। কুলদীপ যাদব, রবীন্দ্র জাডেজা এবং অক্ষর পটেলের মতো বাঁহাতি স্পিনারদের নিয়ে দল গড়েছে ভারত। তা নিয়ে কথা উঠতে শুরু করেছে। একই ধরনের তিন জন স্পিনারের বদলে অশ্বিনকে নেওয়ার দাবি উঠতে শুরু করেছে। ২৮ সেপ্টেম্বর পর্যন্ত দল বদল করতে পারবে। অক্ষর তার মধ্যে সুস্থ হয়ে উঠলে দল বদল হবে কি না সেই দিকেও নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন