Rinku Singh

দেশের হয়ে রিঙ্কুর খেলা কি পিছোবে? আফগানদের বিরুদ্ধে খেলতে আগ্রহী নয় ভারতীয় বোর্ড

ভারতের বিরুদ্ধে আফগানিস্তানের সাদা বলের সিরিজ়‌ হওয়ার কথা ছিল জুন মাসের শেষের দিকে। কিন্তু সময় পাওয়া যাচ্ছে না, এই অজুহাত দেখিয়ে সেই সিরিজ় সম্ভবত বাতিল করে দেওয়া হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৭:০৭
Share:

রিঙ্কু সিংহের দেশের হয়ে খেলা পিছিয়ে যেতে পারে। — ফাইল চিত্র

আফগানিস্তানের বিরুদ্ধে সাদা বলের সিরিজ়ে ভারতীয় দলে হয়ে খেলার সুযোগ আসবে রিঙ্কু সিংহের কাছে, এমনটাই মনে করা হয়েছিল। কিন্তু দেশের হয়ে রিঙ্কুর খেলা পিছিয়ে যেতে পারে। ভারতের বিরুদ্ধে আফগানিস্তানের সাদা বলের সিরিজ়‌ হওয়ার কথা ছিল জুন মাসের শেষের দিকে। কিন্তু সময় পাওয়া যাচ্ছে না, এই অজুহাত দেখিয়ে সেই সিরিজ় সম্ভবত বাতিল করে দেওয়া হতে পারে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল এবং ওয়েস্ট ইন্ডিজ় সফরের মাঝে এই সিরিজ়‌ হওয়ার কথা ছিল। মূলত দ্বিতীয় সারির ক্রিকেটাররাই খেলতেন। কিন্তু ভারতীয় বোর্ড হয়তো সিরিজ়‌ আয়োজন করবে না।

Advertisement

জুনের ২০ থেকে ৩০-এর মধ্যে আফগানিস্তানের বিরুদ্ধে সাদা বলের সিরিজ় আয়োজন করার কথা ছিল। ৭ জুলাই ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে ভারতের রওনা হওয়ার কথা। ১২ জুলাই থেকে ১৩ অগস্ট পর্যন্ত ক্যারিবিয়ান সফরে ভারত দুটি টেস্ট, তিনটি এক দিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি খেলবে। কিন্তু আইপিএলের পরেই এশিয়া কাপের সূচি ঘোষণা হওয়ার কথা। তার পরে বিশ্বকাপ রয়েছে। বোর্ডের দাবি, মাঝের এই সময়ে ক্রিকেটাররা বিশ্রাম পাবেন না বলেই এই সিদ্ধান্ত। কিন্তু দ্বিতীয় সারির দল খেলানো হলে বিশ্রাম নিয়ে কী সমস্যা, তার কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি।

তবে আরও কারণ রয়েছে যেগুলি বোর্ড সরাসরি জানাতে রাজি নয়। তার মধ্যে একটি হল সম্প্রচার স্বত্ব। ডিজনি স্টারের সঙ্গে বোর্ডের চুক্তি শেষ হয়ে গিয়েছে। নতুন টেন্ডার এখনও ডাকা হয়নি। আফগানিস্তান সিরিজের জন্যে জরুরি ভিত্তিতে বোর্ড কিছু না কিছু ব্যবস্থতা করতে পারে। কিন্তু বোর্ড সেটা চায় না। তারা টেন্ডার ডেকে পুরো ব্যাপারটা মিটিয়ে ফেলতে চায়। তাতে সঠিক দামও পাওয়া যাবে।

Advertisement

আফগান ক্রিকেট বোর্ডের সভাপতি মিরওয়াইস আশরফ এখন ভারতে রয়েছেন। আইপিএলের ফাইনালে তাঁর উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছে বোর্ড। সেই ফাইনালের সময়েই এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বৈঠক হওয়ার কথা। তবে আফগান বোর্ডের সঙ্গেও কথা হবে। সেখানেই এই দ্বিপাক্ষিক সিরিজ় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে যাবে।

এ দিকে, ওয়েস্ট ইন্ডিজের সফরসূচি প্রাথমিক ভাবে তৈরি হলেও বোর্ড এখনও সায় দেয়নি। ওয়েস্ট ইন্ডিজের তরফে যে সূচি পাঠানো হয়েছে, তাতে এখনও সম্মতি দেওয়া হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন