IPL 2023

দেশের আগে আইপিএল নয়, শাকিব-লিটনদের স্পষ্ট জানিয়ে দিল বাংলাদেশ

আইপিএল নিলামের আগে বাংলাদেশ আন্তর্জাতিক সূচি পাঠিয়ে দিয়েছিল সংশ্লিষ্ট কর্তাদের কাছে। তার ভিত্তিতেই শাকিবদের নাম রাখা হয়েছিল নিলামে। জাতীয় দলের ক্ষতি করে তাঁদের ছাড়বে না বোর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ২০:৫৮
Share:

আইপিএলের শুরু থেকে শাকিব, লিটনদের পাবে না কলকাতা নাইট রাইডার্স। ছবি: টুইটার।

দেশের আগে আইপিএল নয়। জাতীয় দলের হয়ে খেলতেই হবে। শাকিব আল হাসান, লিটন দাসদের আইপিএল খেলা প্রসঙ্গে জানিয়েদিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। তাঁর দাবি, আইপিএলের নিলামের আগে বাংলাদেশের সূচি পাঠিয়ে দেওয়া হয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ডকে। তাই আন্তর্জাতিক সিরিজ়ের মাঝ পথে গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের ছেড়ে দেওয়ার প্রশ্ন নেই।

Advertisement

আইপিএলের শুরু থেকে খেলতে চেয়েছিলেন বাংলাদেশের তিন ক্রিকেটার। কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার কথা শাকিব এবং লিটনের। অন্য দিকে, দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলার কথা মুস্তাফিজুর রহমানের। তাঁরা সকলেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে ছাড়পত্রের জন্য আবেদন জানিয়েছিলেন। কিন্তু তাঁদের অনুমতি দেওয়া হচ্ছে না।

২৭ মার্চ থেকে আয়ারল্যান্ডের বিরুদ্ধে শুরু হচ্ছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়। ৪ এপ্রিল থেকে শুরু হবে এক মাত্র টেস্ট। অর্থাৎ, ৮ এপ্রিল পর্যন্ত বাংলাদেশের আন্তর্জাতিক সূচি রয়েছে। টি-টোয়েন্টি এবং টেস্ট দলের গুরুত্বপূর্ণ সদস্য শাকিব এবং লিটন। মুস্তাফিজুরও রয়েছেন দলে। এই পরিস্থিতিতে আইপিএল খেলার জন্য তাঁদের আগে ছাড়তে নারাজ বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সভাপতি নাজমুল বলেছেন, ‘‘আইপিএলের জন্য ক্রিকেটারদের কবে ছাড়া হবে, এই প্রশ্ন আমাকে বার বার করা হচ্ছে। আমার উত্তর একটাই। আইপিএলের নিলামের আগে সংশ্লিষ্ট কর্তারা আমার কাছে জানতে চেয়েছিলেন, কবে থেকে বাংলাদেশের ক্রিকেটারদের পাওয়া যাবে। আমি বাংলাদেশের আন্তর্জাতিক সূচি পাঠিয়ে দিয়েছিলাম। তার ভিত্তিতেই নিলামে আমাদের ক্রিকেটারদের নাম রাখা হয়েছিল। এখন অন্য কিছু হওয়ার সুযোগ নেই।’’

Advertisement

বিসিবি সভাপতি আরও বলেছেন, ‘‘বাংলাদেশের খেলা চলাকালীন শাকিব, লিটন, মুস্তাফিজুরদের জন্য কিছু করা কঠিন। আমার কাছে কোনও বিকল্প উপায় নেই। অনুমতি পত্র দেওয়া হবে, এমন কিছু কখনও বলা হয়নি। এর পরেও এত সংশয়ের কী রয়েছে? বিষয়টা কি পরিষ্কার হচ্ছে না!’’

বাংলাদেশ ক্রিকেট বোর্ড কি অবস্থান পরিবর্তন করতে পারে? নাজমুল বলেছেন, ‘‘এই মনোভাব পরিবর্তন করার কোনও কারণ আমি অন্তত দেখতে পাচ্ছি না।’’ অর্থাৎ, বাংলাদেশের তিন ক্রিকেটার ৯ এপ্রিলের আগে তাঁদের আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ির সঙ্গে যোগ দিতে পারবেন না। আয়ারল্যান্ডকে পাঁচ দিনের কমে টেস্ট ম্যাচে হারাতে পারলে হয়তো দু’এক দিন আগে শাকিব, লিটনদের পাবে কলকাতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন