ICC ODI Ranking

এক দিনের ক্রিকেটে পিছিয়ে গেলেন বিরাট, ভারতীয় ব্যাটারকে টপকে জায়গা করে নিলেন এক অপরিচিত

বাংলাদেশের বিরুদ্ধে ভাল খেলার পুরস্কার পেলেন টেক্টর। এক দিনের ক্রিকেটে আইসিসির ক্রমতালিকায় সাত নম্বরে আইরিশ ব্যাটার। বিরাট নেমে গেলেন আট নম্বরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১৩:৪৪
Share:

আইসিসির ক্রমতালিকায় পিছিয়ে গেলেন বিরাট কোহলি। —ফাইল চিত্র

ব্যাটিংয়ের ক্রমতালিকায় প্রথম দশে ঢুকে পড়লেন আয়ারল্যান্ডের হ্যারি টেক্টর। সেই সঙ্গে পিছনে ফেলে দিলেন বিরাট কোহলিকে। বাংলাদেশের বিরুদ্ধে ভাল খেলার পুরস্কার পেলেন টেক্টর। এক দিনের ক্রিকেটে আইসিসির ক্রমতালিকায় সাত নম্বরে আইরিশ ব্যাটার। বিরাট নেমে গেলেন আট নম্বরে। রোহিত শর্মা রয়েছেন দশে।

Advertisement

বাংলাদেশের বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ়ে সব থেকে বেশি রান করেছিলেন টেক্টর। ২০৬ রান এসেছে তাঁর ব্যাট থেকে। ১৪০ রানের ইনিংসও রয়েছে তার মধ্যে। চেমসফোর্ডে দ্বিতীয় ম্যাচে শতরান করেছিলেন তিনি। ২৩ বছরের টেক্টর সাত নম্বরে উঠে আসায় বিরাট ছাড়াও নেমে গিয়েছেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি’কক। টেক্টর এখনও পর্যন্ত তিনটি টেস্ট, ৩২টি এক দিনের ম্যাচে এবং ৫৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এক দিনের ক্রিকেটে চারটি শতরান করে ফেলেছেন তিনি।

ভারতের শুভমন গিল আইসিসির ক্রমতালিকায় পাঁচ নম্বরে রয়েছেন। ভারতীয়দের মধ্যে সব থেকে উপরে রয়েছেন তিনিই। ব্যাটারদের তালিকায় শীর্ষে রয়েছেন বাবর আজম। পাকিস্তানের অধিনায়কের পরেই রয়েছেন রসি ভান ডের ডুসেন। তিন নম্বরে রয়েছেন পাকিস্তানের ফখর জমান। চার নম্বরে সেই দেশের ইমাম উল হক। প্রথম দশে পাকিস্তানের তিন ব্যাটার রয়েছেন। ভারতেরও প্রথম দশে রয়েছেন তিন জন। অস্ট্রেলিয়ার শুধু ডেভিড ওয়ার্নার রয়েছেন প্রথম দশের মধ্যে। তিনি রয়েছেন ষষ্ঠ স্থানে।

Advertisement

আয়ারল্যান্ডের কোনও ব্যাটার এক দিনের ক্রমতালিকায় প্রথম বার এত উপরে জায়গা করে নিলেন। ৭২২ রেটিং পয়েন্ট রয়েছে তাঁর। যা আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ রয়েছে তাঁর কাছে। জুলাইয়ে জিম্বাবোয়েতে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব খেলবে আয়ারল্যান্ড। সে দেশের অধিনায়ক অ্যান্ডি বলবির্নি বলেন, “সফল ব্যাটার হওয়ার জন্য টেক্টরের মধ্যে সব রকমের রসদ রয়েছে। আয়ারল্যান্ডের অন্যতম সেরা ক্রিকেটার হয়ে উঠতে পারে ও। আশা করব ও আগামী দিনেও খুব ভাল খেলবে। ধারাবাহিক ভাবে রান করবে আমাদের জন্য। ও যত রান করবে, আমাদের তত সুবিধা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন