T20 World Cup 2024

জোর করে বাদ দেওয়া হয়েছিল! টি২০ বিশ্বকাপের দল নির্বাচনের আগে বিতর্ক ক্রিকেটারের কথায়

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের দল নির্বাচনের কয়েক দিন আগে বিতর্ক তৈরি হল ইরফান পাঠানের কথায়। জানিয়েছেন, তাঁকে ২০০৭ বিশ্বকাপের আগে চোটের অজুহাতে জোর করে দল থেকে বাদ দেওয়া হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১৮:৫৫
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি। — ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের দল নির্বাচনের কয়েক দিন আগে বিতর্ক তৈরি হল ইরফান পাঠানের কথায়। প্রাক্তন এই ক্রিকেটার এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তাঁকে ২০০৭ বিশ্বকাপের আগে চোটের অজুহাতে জোর করে দল থেকে বাদ দেওয়া হয়েছিল। তখন তিনি ক্ষমা করতে পারেননি তৎকালীন মুখ্য নির্বাচককে।

Advertisement

দল নির্বাচন নিয়ে পক্ষপাতিত্বের প্রসঙ্গ উঠে এসেছে পাঠানের কথায়। তিনি ক্ষিপ্ত প্রাক্তন ক্রিকেটার তথা নির্বাচক কৃষ্ণমাচারি শ্রীকান্তকে নিয়ে। পাঠান বলেছেন, “শ্রীকান্ত স্যর নির্বাচক থাকার সময়ে আমি ভারতীয় দলে ছিলাম। চোট পাওয়ার পরেই দল থেকে ছিটকে যাই। আর কোনও দিন সুযোগ পাইনি। এটাই সত্যি। আমার এখন কোনও আক্ষেপ নেই। তখন মানসিকতা অন্য রকম ছিল।”

পাঠান উল্লেখ করেছেন, আগে কী ভাবে একটা খারাপ সিরিজ় বা কোনও ক্রিকেটার চোট পাওয়ার পর তাঁদের অতীতের পারফরম্যান্সকে ভুলে যাওয়া হত। পাঠানের কথায়, “২০২০ সালের কথাই ধরুন। চোট পাওয়ার পর প্রায় এক বছর দলের বাইরে ছিল ঋদ্ধিমান সাহা। ফিট হওয়ার পর দলে সুযোগ পেয়ে গেল। এক বছর কম সময় নয়। কিন্তু ভারতীয় দল এটা মাথায় রেখেছিল যে অতীতে দলের জন্য ও কী করেছে। সেটাকে কখনও ছোট করে দেখেনি।”

Advertisement

তিনি আরও বলেন, “নির্বাচক কমিটিতে যে-ই বসে থাকুক। মনে রাখবে হবে সে ভারতীয় দলের জন্য অতীতে কেমন খেলেছে। আইপিএলের কথা শুধু ভাবলে চলবে না। ইদানীং আইপিএলে ভাল খেললে জাতীয় দলে সুযোগ পাওয়ার একটা প্রবণতা দেখা দিয়েছে। এটা ঠিক নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন