Ishan Kishan

তরুণদের জায়গা দিতে ঋদ্ধি জায়গা ছেড়ে দিয়েছেন, তবু ঈশান সরিয়ে নিলেন নিজেকে!

দলীপ ট্রফিতে খেলে ভারতীয় দলের নির্বাচকদের নজরে পড়ার সুযোগ থাকে। কিন্তু ঈশান কিশন সেই প্রতিযোগিতা খেলতে রাজি নন। লাল বলের ক্রিকেটে অনীহা ঝাড়খণ্ডের উইকেটরক্ষকের?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:০০
Share:

ঋদ্ধিমান সাহা। —ফাইল চিত্র।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে সুযোগ পেয়েছিলেন হঠাৎ করেই। প্রথম একাদশে যদিও সুযোগ পাননি। আগামী দিনে লাল বলের ক্রিকেটে তাঁকে ভাবা হবে বলে ইঙ্গিত দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু ঈশান কিশন লাল বলের ক্রিকেট কি খেলতে চান না? দলীপ ট্রফিতে না খেলার সিদ্ধান্ত নিয়ে তেমনটাই কি বুঝিয়ে দিলেন তরুণ উইকেটরক্ষক?

Advertisement

এর পিছনে অন্য একটি গল্প আছে। বুধবার পূর্বাঞ্চলের দল নির্বাচন হয়। সেখানে ঋদ্ধিমান সাহাকে নেওয়ার কথা উঠেছিল। কিন্তু তিনি নিজেই জানিয়ে দেন, যে হেতু তাঁর ভারতীয় দলে ফেরার আর কোনও সুযোগ নেই, তাই দলীপের দলে তাঁকে না রাখাই ভাল। সেখানে তরুণদের সুযোগ দেওয়া হোক। নির্বাচকরা ঈশানের কাছে জানতে চান তিনি খেলবেন কি না। কিন্তু তিনিও রাজি হননি দলীপ খেলতে। ঘরোয়া ক্রিকেটে লাল বলে না খেলার সিদ্ধান্ত নেন ঝাড়খণ্ডের উইকেটরক্ষক। সেই জায়গায় উইকেটরক্ষক হিসাবে দলে সুযোগ পান বাংলার অভিষেক পোড়েল এবং ঝাড়খণ্ডের কুমার কুশাগ্র। দুই তরুণ উইকেটরক্ষককে নিয়ে দলীপ খেলতে যাচ্ছে পূর্বাঞ্চল।

পূর্বাঞ্চলের এক নির্বাচক সংবাদ সংস্থা পিটিআই-কে বলেন, “ঋদ্ধি বলে যে, দলীপ হচ্ছে আগামী দিনের জন্য ভারতীয় দলে যাঁদের ভাবা হচ্ছে, তাঁদের প্রতিযোগিতা। আমি যদি আর ভারতীয় দলে সুযোগই না পাই তা হলে দলীপ খেলে আমার কী হবে। এর থেকে তরুণদের সুযোগ দেওয়া হোক। টেস্ট বিশ্বকাপের দলে ঈশান এবং ভরত ছিল। ভরত দক্ষিণাঞ্চলের হয় খেলবে। তাই ঈশান খেলবে কি না জানতে চাওয়া হয়েছিল। কিন্তু ও খেলতে চায়নি। তাই আমাদের তৃতীয় পছন্দ হিসাবে অভিষেককেই দলে নেওয়া হল।”

Advertisement

১২ জুলাই থেকে শুরু ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ভারতের প্রথম টেস্ট। সেখানে তরুণদের খেলানোর কথা ভাবা হতে পারে। ঋষভ পন্থ এখনও সুস্থ হয়ে ওঠেননি। তাই উইকেটরক্ষক হিসাবে শ্রীকর ভরত এবং ঈশান কিশনের সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণাঞ্চলের হয়ে ভরত খেলবেন। কিন্তু পূর্বাঞ্চলের দল নির্বাচনের সময় ঈশান জানিয়ে দেন যে, তিনি দলীপে খেলতে রাজি নন। আইপিএলের পর ইংল্যান্ডে টেস্ট বিশ্বকাপের ফাইনাল খেলতে গিয়েছিলেন ঈশান। ফিরে এসে হাতে ভারতীয় দল বিশ্রাম নেওয়ার জন্য এক মাস সুযোগ পেয়েছে। সেই সময় দলীপ ট্রফি খেলতে চাইলেন না ঈশান।

সাদা বলের ক্রিকেটে ভারতীয় দলে সুযোগ পান ঈশান। লাল বলের ক্রিকেটে প্রথম বার ডাক পেয়েছিলেন। এখনও অভিষেক হয়নি। তাই দলীপে ভাল খেলে নিজেকে প্রমাণ করার সুযোগ ছিল ঈশানের কাছে। সেটা নিতেই চাইলেন না ঝাড়খণ্ডের উইকেটরক্ষক। বিশ্রাম নেওয়ার সিদ্ধান্ত নিলেন তিনি।

পূর্বাঞ্চলের দলে বাংলার আট জন ক্রিকেটার সুযোগ পেয়েছেন। অভিমন্যু ঈশ্বরণকে অধিনায়ক করা হয়েছে। তিনি ছাড়াও সুযোগ পেয়েছেন সুদীপ ঘরামি, অনুষ্টুপ মজুমদার, অভিষেক পোড়েল, শাহবাজ আহমেদ, মুকেশ কুমার, আকাশ দীপ এবং ঈশান পোড়েল। রঞ্জিতে প্রত্যেকেই ধারাবাহিক ভাবে ভাল খেলেছিলেন। এর মধ্যে মুকেশ কুমারকে ইংল্যান্ডে নিয়ে যাওয়া হয়েছিল রিজার্ভ দলের ক্রিকেটার হিসাবে। অর্থাৎ তাঁকেও লাল বলের ক্রিকেটের জন্য ভাবছে ভারতীয় দল। এ বারের দলীপে তাঁর কাছেও সুযোগ নিজেকে প্রমাণ করার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন