Shubman Gill And Ishan Kishan

শুভমনের সঙ্গে বন্ধুত্ব এত গভীর কেন, ফাঁস ঈশানের

মাঠে এবং মাঠে বাইরে শুভমন গিল এবং ঈশান কিষানের বন্ধুত্বের চর্চা চলে অবিরত। কিন্তু কী ভাবে তার সূত্রপাত?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ০৬:৪৮
Share:

(বাঁ দিকে) শুভমন গিল এবং ঈশান কিষান। —ফাইল চিত্র।

প্রথমজন প্রকাশ্যে আনলেন তাঁর সঙ্গে শুভমন গিলের বন্ধুত্বের গভীরতার নেপথ্যের কাহিনি। দ্বিতীয়জন আবার জানালেন মাতৃগর্ভে থাকার সময়ই তিনি বাড়িতে ক্রিকেট নিয়ে আলোচনা শুনে এই খেলার প্রতি আকৃষ্ট হয়েছিলেন!

Advertisement

তাঁরা ঈশান কিষান ও স্মৃতি মন্ধানা। ভারতীয় ক্রিকেটের দুই অতি জনপ্রিয় মুখ। ‘কৌন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানে সঞ্চালক অমিতাভ বচ্চনকে দুই তারকা শুনিয়েছেন এমনই সব অজানা গল্প।

মাঠে এবং মাঠে বাইরে গিল এবং ঈশানের বন্ধুত্বের চর্চা চলে অবিরত। কিন্তু কী ভাবে তার সূত্রপাত? ঈশান বলেছেন, ‘‘ভারত ‘এ’, ‘বি’ এবং ‘সি’ দলে আমরা একসঙ্গে খেলা শুরু করি। গিল ছিল আমার দলে। কিন্তু ও যে কখন আমার ঘরে শুতে আসত, তা জানতে পারিনি। তার পর থেকে ধীরে ধীরে অন্তরঙ্গতা বাড়তে শুরু করে। একসঙ্গে বাইরে খেতে যাওয়া থেকে শুরু করে বিভিন্ন জায়গায় ঘুরতেও যেতাম। এখন শুধু মাঠেই নয়, মাঠের বাইরেও আমরা দারুণ বন্ধু। একে অপরের খুব খেয়াল রাখি।’’

Advertisement

ভারতীয় মহিলা ক্রিকেট দলে সহ-অধিনায়ক স্মৃতি আবার জানিয়েছেন, তাঁর ক্রিকেটে হাতেখড়ি শৈশবেই। বাবাও ক্রিকেট খেলতেন। কিন্তু অভিভাবকেরা তাঁকে এই খেলা পেশা হিসেবে নেওয়ার অনুমতি দেননি। তিনি মজা করে জানান, মাতৃগর্ভে থাকার সময় থেকেই তিনি বাড়িতে ক্রিকেটের গল্প শুনতেন!

স্মৃতি বলেন, ‘‘ছোটবেলা থেকেই আমার বাবা ও ভাইরা ক্রিকেট খেলেছে। বাবা চেয়েছিলেন তাঁর দুই সন্তানই ক্রিকেট খেলুক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন