Fast Bowler

হারার দিনে সুখবর ভারতীয় ক্রিকেটে, চোট সারানোর পথে জোরে বোলার শুরু করলেন ট্রেনিং

পিঠের চোটের জন্য এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারেননি বুমরা। প্রায় দু’মাস পর শুরু করলেন অনুশীলন। তাঁর চাপ কমানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ২২:২৯
Share:

নিউ জ়িল্যান্ডের কাছে প্রথম এক দিনের ম্যাচে পরাজয়ের দিনেই ট্রেনিং শুরু করলেন জোরে বোলার। প্রতীকী ছবি।

পিঠের চোটের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই ছিটকে গিয়েছিলেন যশপ্রীত বুমরা। এখন অনেকটাই সুস্থ তিনি। প্রায় দু’মাস পরে শুরু করেছেন শারীরিক সক্ষমতা বৃদ্ধির অনুশীলন।

Advertisement

বেশ কিছু দিন ধরেই পিঠের চোট ভোগাচ্ছে বুমরাকে। চোটের জন্য খেলতে পারেননি এশিয়া কাপ। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের একটি ম্যাচ খেলার পরেই আবার ছিটকে যান। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের পর ২০ ওভারের বিশ্বকাপও খেলতে পারেননি তিনি। তাঁর চোট নিয়ে উদ্বেগ তৈরি হয় ক্রিকেটপ্রেমীদের মধ্যে। শুক্রবার নিজেই সেই উদ্বেগ শেষ করলেন বুমরা। ট্রেনিংয়ের ভিডিয়ো ভক্তদের সঙ্গে ভাগ করে নিয়েছেন জোরে বোলার। লিখেছেন, ‘কখনই সহজ নয়, যদিও এটা সব সময়ই গুরুত্বপূর্ণ।’ চোট সারিয়ে ট্রেনিং শুরু করার বিষয়টিকেই বোঝাতে চেয়েছেন বুমরা। কারণ যে কোনও চোট সারিয়ে অনুশীলন শুরু করা ক্রীড়াবিদদের কাছে একটা কঠিন পর্ব।

শারীরিক সক্ষমতা বৃদ্ধির অনুশীলন শুরু করলেও এখনও বোলিং অনুশীলন করছেন না বুমরা। কবে থেকে নেটে বোলিং করতে পারবেন, সে সম্পর্কে কিছু জানাননি। তাঁকে নিয়ে ঝুঁকি নিতে চাইছেন না বোর্ড কর্তারাও। তাঁরা সম্পূর্ণ সুস্থ অবস্থায় পেতে চাইছেন দেশের অন্যতম সেরা জোরে বোলারকে। তাছাড়া সামনে তেমন বড় প্রতিযোগিতাও নেই ভারতীয় দলের।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপে বুমরা খেলতে না পারায় তাঁর পরিবর্ত হিসাবে ভারতের ১৫ জনের দলে সুযোগ পান মহম্মদ শামি। তার আগে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ়ে বুমরার বদলে দলে নেওয়া হয় মহম্মদ সিরাজকে। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট এবং এক দিনের সিরিজ়ের দলেও রাখা হয়নি বুমরাকে। বোর্ড সূত্রে খবর, বুমরার উপর চার কমানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। তাই আগামী দিনে তিন ধরনের ক্রিকেটে নাও দেখা যেতে পারে।

শামির মতো ২৮ বছরের জোরে বোলারকেও মূলত টেস্ট ক্রিকেটের জন্য ভাবা হতে পারে। আগামী বছরের এক দিনের বিশ্বকাপের পরিকল্পনাতেও রয়েছেন তিনি। সে ক্ষেত্রে টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁকে হয়তো খুব বেশি দেখা যাবে না

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন