Jhulan Goswami

আজীবন সদস্যপদের পর ক্রিকেট কমিটিতে ঝুলন, বিলেতের ক্রিকেটে গুরুত্ব বাড়ল বঙ্গতনয়ার

এমসিসির ক্রিকেট কমিটির সদস্য হলেন ভারতের মহিলা দলের প্রাক্তন অধিনায়ক ঝুলন। তাঁর সঙ্গে নতুন সদস্য হয়েছেন ইংল্যান্ডের আরও দুই ক্রিকেটার। ক্রিকেট বিশ্বে গুরুত্ব আরও বাড়ল ঝুলনের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৯:৪০
Share:

ঝুলন গোস্বামী। —ফাইল চিত্র।

ইংল্যান্ডের মেরিলিবোন ক্রিকেট ক্লাব বা এমসিসির ক্রিকেট কমিটির সদস্য হলেন ঝুলন গোস্বামী। ভারতের মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়কের সঙ্গে সদস্য হয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অইন মর্গ্যান এবং ইংল্যান্ডের মহিলা দলের অধিনায়ক হেথার নাইট।

Advertisement

বিলেতের ক্রিকেটে বিশেষ গুরুত্ব পেলেন বাংলার প্রাক্তন জোরে বোলার। এমসিসির ক্রিকেট কমিটির সদস্য হিসাবে লর্ডসে ক্লাবের আগামী বৈঠকে যোগ দেবেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটার, আম্পায়ার এবং ক্রিকেট কর্তাদের নিয়ে তৈরি এই কমিটি স্বাধীন ভাবে কাজ করে ক্রিকেটের স্বার্থে।

মহিলাদের ক্রিকেটে নিজের সেরা সময় ঝুলন ছিলেন অন্যতম দ্রুত গতিসম্পন্ন বোলার। গত বছর লর্ডসেই ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ বার দেশের হয়ে খেলেছিলেন ঝুলন। সেই ম্যাচের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তিনি। দু’দশকের আন্তর্জাতিক ক্রিকেটজীবনে ১২টি টেস্টে ৪৪টি উইকেট এবং ২৭২টি সীমিত ওভারের ম্যাচে ৩১১টি উইকেট রয়েছে ঝুলনের। গত এপ্রিলে ঝুলনকে আজীবন সদস্য পদ দিয়েছিল এমসিসি।

Advertisement

এখন ক্লাবটির ক্রিকেট কমিটির চেয়ারম্যান ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার মাইক গ্যাটিং। তিনি বলেছেন, ‘‘ঝুলন, হেথার এবং মর্গ্যানকে স্বাগত জানাতে পেরে আমরা উচ্ছ্বসিত। ওরা তিন জনই আন্তর্জাতিক পর্যায়ে দুর্দান্ত পারফরমার। ক্রিকেট সম্পর্কে ওদের অভিজ্ঞতা, জ্ঞান আমাদের কমিটিকে আরও সমৃদ্ধ করবে।’’

এমসিসির ক্রিকেট কমিটিতে ধীরে ধীরে মহিলা সদস্যের সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। এ নিয়ে গ্যাটিং বলেছেন, ‘‘আমরা মহিলা প্রতিনিধির সংখ্যা বৃদ্ধি করছি। এটা ভীষণ গুরুত্বপূর্ণ। গত কয়েক বছরে মহিলাদের ক্রিকেট অনেক এগিয়ে গিয়েছে। ঝুলন, হেথার ছাড়াও কমিটিতে ক্লেয়ার কনর এবং সুজ়ি বেটস রয়েছে। ওদের মতামতও ক্রিকেটের জন্য জরুরি।’’

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার অ্যাশেজ সিরিজ় শুরু হবে ২৮ জুন থেকে। তার আগে সোমবার এবং মঙ্গলবার দু’দিন ধরে লর্ডসে হবে এমসিসির ক্রিকেট কমিটির বৈঠক। ক্রিকেটের নানা নিয়ম নিয়ে পর্যালোচনার সম্ভাবনা রয়েছে এই বৈঠকে। সেখানে প্রথম বার উপস্থিত থাকবেন বাংলার প্রাক্তন জোরে বোলারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন