joe root

Racism: বর্ণবৈষম্যের অভিযোগ থেকে পার পেলেন না ইংরেজ অধিনায়ক রুটও, উত্তাল ব্রিটিশ সংসদ

ইয়র্কশায়ারের প্রাক্তন ক্রিকেটার আজিম রফিকের করা বর্ণবৈষম্যের অভিযোগে এমনিতেই উত্তাল ইংল্যান্ডের ক্রিকেট। এ বার উত্তপ্ত হল ব্রিটিশ সংসদও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২১ ১৭:৫৩
Share:

রুটের দিকেও অভিযোগ। ফাইল ছবি

ইয়র্কশায়ারের প্রাক্তন ক্রিকেটার আজিম রফিকের করা বর্ণবৈষম্যের অভিযোগে এমনিতেই উত্তাল ইংল্যান্ডের ক্রিকেট। এ বার উত্তপ্ত হল ব্রিটিশ সংসদও। ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক জো রুটের বিরুদ্ধে সরাসরি অভিযোগ না আনলেও বর্ণবৈষম্যের অভিযোগে পাত্তা না দেওয়ার কথা বলেছেন তিনি।

Advertisement

ব্রিটেনের সংসদে গোটা ইংল্যান্ডের ক্রিকেট নিয়েই প্রশ্ন তুলেছেন রফিক। তাঁর দাবি, ইংল্যান্ডের ক্রিকেটে বর্ণবৈষম্য থাকলেও কেউই সেটা স্বীকার করতে চান না। বহু ক্রিকেটারের জীবন নাকি স্রেফ বর্ণবৈষম্যের কারণেই শেষ হয়েছে। রফিক বলেছেন, “রুট খুব ভাল মানুষ। কোনওদিন বর্ণবৈষম্যমূলক কথা বলেনি। কিন্তু যে সেই কাজ করেছিল, সেই গ্যারি ব্যালান্সের সঙ্গে এক ঘরে থাকা সত্ত্বেও ও কোনওদিন প্রতিবাদ জানায়নি। হয়তো ওর সেই ঘটনা মনে নেই। কিন্তু এতেই বোঝা যাচ্ছে যে বর্ণবৈষম্য ওদের কাছে এতটাই তুচ্ছ ব্যাপার যে মনেও থাকে না।”

মোট ৯ জন ক্রিকেটারের নাম ব্রিটেনের সংসদে নিয়েছেন রফিক। তার মধ্যে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভনও রয়েছেন। আরও রয়েছেন প্রাক্তন ক্রিকেটার ম্যাথু হগার্ড, টিম ব্রেসনান, ব্যালান্স, অ্যালেক্স হেলস, ডেভিড লয়েড, অ্যান্ড্রু গেল, মার্টিন মক্সন এবং রুট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন