Kane Williamson

চার মাস টেস্ট না খেলা উইলিয়ামসন এখন এক নম্বর ব্যাটার, প্রথম দশে নেই বিরাটেরা

চোটের কারণে আইপিএল থেকে ছিটকে গিয়েছিলেন। চার মাস কোনও টেস্ট খেলেননি। সেই ব্যাটারই এখন বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটার। কেন উইলিয়ামসনের এই উত্থানে অবাক অনেকেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ২০:৩৯
Share:

কেন উইলিয়ামসন। — ফাইল চিত্র

শেষ বার টেস্ট খেলেছেন মার্চ মাসে, অর্থাৎ প্রায় চার মাস আগে। আইপিএলে চোট পেয়ে বিশ্বকাপই অনিশ্চিত হয়ে গিয়েছে তাঁর। সেই কেন উইলিয়ামসন আচমকাই বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটার হয়ে গেলেন। সরিয়ে দিলেন জো রুটকে। এক ধাক্কায় পাঁচ নম্বরে নেমে গিয়েছে রুট। বোলার এবং অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থানে দুই ভারতীয়।

Advertisement

এই নিয়ে ছ’বার বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটার হলেন উইলিয়ামসন। প্রথম বার হয়েছিলেন ২০১৫ সালের নভেম্বরে। শেষ বার ২০২১-এর অগস্টে ছিলেন। তবে উইলিয়ামসনের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন স্টিভ স্মিথ। লর্ডসে ম্যাচ জেতানো ১১০ এবং ৩৪ রান করেছেন। উইলিয়ামসনের পয়েন্ট ৮৮৩। এক পয়েন্ট পিছনে স্মিথ। তিনে রয়েছেন মার্নাস লাবুশেন (৮৭৩)। চারে ট্রেভিস হেড (৮৭২) এবং পাঁচে জো রুট (৮৬৬)। প্রথম দশে ভারতের একমাত্র ক্রিকেটার ঋষভ পন্থ। তিনি রয়েছেন ১০ নম্বরে এবং গত ডিসেম্বরের পর থেকে কোনও টেস্ট ম্যাচে খেলছেন না। বিরাট কোহলি এবং রোহিত শর্মা রয়েছেন যথাক্রমে ১২ এবং ১৪ নম্বরে।

বোলারদের বিভাগে ৮৬০ পয়েন্ট নিয়ে এক নম্বরে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। প্রথম দশে থাকা বাকি দুই বোলার হলেন যশপ্রীত বুমরা এবং রবীন্দ্র জাডেজা। বুমরাও চোটের কারণে বহু দিন টেস্ট কেন, কোনও ক্রিকেট ম্যাচই খেলেননি। অলরাউন্ডারদের তালিকায় একে রয়েছেন জাডেজা। দুয়ে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। বাকি আর কেউ নেই প্রথম দশে অলরাউন্ডারদের তালিকায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন