Andre Russell

রাসেলদের নিয়ে নাইট-শিবির ইডেনে

আন্দ্রে রাসেল, সুনীল নারাইনরা মার্চের দ্বিতীয় সপ্তাহতেই পৌঁছে যাচ্ছেন ভারতে। থাকবেন লিটন দাস, শাকিব-আল-হাসানরাও। কিন্তু শ্রেয়স আয়ার যোগ দেবেন ২৩ মার্চের পরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৩০
Share:

চারমূর্তি: প্রস্তুতি শুরু বরুণ, নীতীশ, রিঙ্কু, বেঙ্কটেশদের। ছবি: টুইটার।

কলকাতা নাইট রাইডার্সের আবাসিক শিবির হতে চলেছে কলকাতাতেই। মুম্বইয়ে কেকেআরের ক্যাম্পে প্রাক-মরসুম প্রস্তুতি শুরু হলেও সেখানে শুধুমাত্র ঘরোয়া ক্রিকেটারেরা অনুশীলনে নেমেছেন। মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে কলকাতার ইডেন গার্ডেন্স ও যাদবপুর বিশ্ববিদ্যালয় সল্টলেক ক্যাম্পাসের মাঠেই প্রস্তুতি শুরু করবে কেকেআর।

Advertisement

আন্দ্রে রাসেল, সুনীল নারাইনরা মার্চের দ্বিতীয় সপ্তাহতেই পৌঁছে যাচ্ছেন ভারতে। থাকবেন লিটন দাস, শাকিব-আল-হাসানরাও। কিন্তু শ্রেয়স আয়ার যোগ দেবেন ২৩ মার্চের পরে। ভারত-অস্ট্রেলিয়া ওয়ান ডে সিরিজ় শেষ না হলে নাইট শিবিরে তিনি যোগ দিতে পারবেন না।

কেকেআরের প্রাক-মরসুম প্রস্তুতি শিবিরে যোগ দিয়েছেন বেঙ্কটেশ আয়ার, রিঙ্কু সিংহ, নীতীশ রানা ও সিভি বরুণ। নাইটদের মেন্টর অভিষেক নায়ারের তত্ত্বাবধানে এ দিন থেকেই আইপিএলের শিবির শুরু হয়ে গিয়েছে। যোগ দিয়েছেন কোচ চন্দ্রকান্ত পণ্ডিতও। প্রথম দিনই নেটে বিধ্বংসী মেজাজে ছিলেন বেঙ্কটেশ, রিঙ্কুরা। এক নাইট কর্তা বলছিলেন, ‘‘ইডেনে প্রথম ম্যাচে আমাদের প্রতিপক্ষ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। শুরু থেকেই আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে। এত বছর পরে ঘরের মাঠে আবার ফিরতে চলেছে দল। নামতে চলেছে ইডেনের ৬০ হাজার দর্শকের মাঝে। নাইট সমর্থকেরা যাতে হতাশ হয়ে বাড়ি না ফেরেন, সেটা দেখা দলের দায়িত্ব। তবে ইডেনে এ বার নামতে মরিয়া নাইটরা।’’

Advertisement

সংযুক্ত আরব আমিরশাহির ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টিতে খুব একটা ভাল কিছু করে দেখাতে পারেনি আবু ধাবি নাইট রাইডার্স। আইপিএলে তাই আর খালি হাতে ফিরতে চায় না দল। ২০১৪ সালের পর থেকে নাইট শিবির আইপিএলের মুখ দেখেনি। গৌতম গম্ভীরের নেতৃত্বেই শেষ বার কাপ তুলেছে কেকেআর। তার পরে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ত্রিনবাগো নাইট রাইডার্স পরপর খেতাব জিতলেও আইপিএল যাত্রা থেমে গিয়েছে প্লে-অফেই। চন্দ্রকান্ত পণ্ডিতের প্রশিক্ষণে এ বার ট্রফি তুলতে মরিয়া কেকেআর। ঘরোয়া ক্রিকেটারদের নিয়ে শক্তিশালী দলগঠন করার চেষ্টা করেছেন নাইট কর্তারা। তাঁদের নিয়েই ইডেনে দ্রুত অনুশীলনে নেমে যাওয়ার পরিকল্পনা রয়েছে কোচের। ইডেনের পরিবেশের সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়ার জন্যই এই সিদ্ধান্ত নাইট শিবিরের।

চোট সারিয়ে আইপিএলে ফিরছেন চাহার: টানা দু’বছর একটার পর একটা চোট পেয়ে বড় প্রতিযোগিতায় নামতে পারেননি দীপক চাহার। শেষ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাইরে ছিলেন। চাহার ভুগছিলেন স্ট্রেস ফ্র্যাকচারে। সেই সঙ্গেই তাঁর পেশি ছিঁড়ে গিয়েছিল।

জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে বেশ কয়েক মাস ধরে রিহ্যাব চলে তাঁর। চাহার তৈরি হচ্ছেন চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএলে খেলতে। তিনি বলেছেন, ‘‘শেষ কয়েক মাস ধরে আমি প্রচুর পরিশ্রম করেছি। বর্তমানে আমি পুরোপুরি ফিট।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন