ICC ODI World Cup 2023

কালোবাজারির অভিযোগে কলকাতা পুলিশ বাজেয়াপ্ত করেছিল ইডেন ম্যাচের ১১৮টি টিকিট, কোথায় গেল সেগুলি?

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে বিভিন্ন ব্যক্তির থেকে ১১৮টি টিকিট বাজেয়াপ্ত করেছিল কলকাতা পুলিশ। সেই টিকিটগুলি নিয়ে দেদার কালোবাজারি চলছিল। এখন কোথায় রয়েছে সেগুলি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৬:৪৪
Share:

বাজেয়াপ্ত হওয়া কিছু টিকিট। — ফাইল চিত্র।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে বিভিন্ন ব্যক্তির থেকে ১১৮টি টিকিট বাজেয়াপ্ত করেছিল কলকাতা পুলিশ। সেই টিকিটগুলি নিয়ে দেদার কালোবাজারি চলছিল, যা বিভিন্ন সূত্র থেকে জানতে পেরে পুলিশ টিকিটগুলি বাজেয়াপ্ত করে। রবিবারের ম্যাচে স্টেডিয়াম ঠাসা থাকলেও অন্তত ১১৮টি আসনে কেউ ছিলেন না। কারণ যে টিকিটগুলি বাজেয়াপ্ত করা হয়েছে, সেই আসনগুলি ফাঁকা ছিল। তা হলে টিকিটগুলি গেল কোথায়?

Advertisement

গত ১ নভেম্বর থেকে কলকাতা পুলিশ টিকিট বাজেয়াপ্ত করা শুরু করেছে। এখন সেই টিকিট রয়েছে লালবাজারের মালখানায়। যে ১১৮টি টিকিট বাজেয়াপ্ত হয়েছে, তা ব্যবহার করা যায়নি বা নতুন করে বিক্রিও করা যায়নি। কলকাতার পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, প্রতারণা এবং কালোবাজারির অভিযোগে মোট সাতটি অভিযোগ দায়ের করা হয়েছে বিভিন্ন থানায়। এই ১১৮টি টিকিট তার গুরুত্বপূর্ণ প্রমাণ। তাই নিয়ম মেনে সেই টিকিটগুলি একটি খামবন্দি প্যাকেটে প্রমাণ হিসাবে লালবাজারের মালখানায় রাখা হয়েছে।

পুলিশের আধিকারিক জানিয়েছেন, মামলা চলাকালীন প্রমাণ দাখিল করার সময় এই টিকিটগুলি দেখানো হবে। তবে তার আগে দীর্ঘ প্রক্রিয়া রয়েছে। পুলিশের ব্যাখ্যা, তদন্ত শুরু করার পর বিভিন্ন জায়গা থেকে প্রমাণ জোগাড় এবং সাক্ষীদের বয়ান নেওয়ার কাজ হয়। দরকারে ফরেনসিক পরীক্ষাও হয়। তদন্ত শেষ হলে পুলিশ চার্জশিট দেয়, যা পেশ করা হয় আদালতে। সেই চার্জশিট গৃহীত হলে আদালতে মামলা শুরু হয়। সেই সময় আদালতে সশরীরে প্রমাণ পেশ করতে হয়। তত দিন পর্যন্ত প্রমাণ থাকে পুলিশের হেফাজতেই।

Advertisement

এ ধরনের এক-একটি মামলার তদন্ত দীর্ঘ দিন ধরে চলে। বাজেয়াপ্ত টিকিটগুলি দিনের আলো দেখার আগে ইডেনে আরও অনেক ম্যাচ হয়ে যাবে বলে মনে করছেন পুলিশের আধিকারিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন