Mominul Haque

Bangladesh Cricket: হঠাৎই বাংলাদেশের টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লেন মোমিনুল, চর্চায় সেই শাকিবের নাম

বাংলাদেশের নেতৃত্বে আবার বদল। চাপ নিতে পারছিলেন না মোমিনুল। তাই দায়িত্ব ছাড়লেন তিনি। দায়িত্ব দেওয়া হতে পারে শাকিবকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২২ ০০:০৮
Share:

সরে গেলেন মোমিনুল ফাইল ছবি

বাংলাদেশের টেস্ট অধিনায়কের পদ থেকে আচমকাই ইস্তফা দিলেন মোমিনুল হক। মঙ্গলবারই নিজের ইস্তফাপত্র বোর্ডের কাছে পাঠিয়ে দিয়েছেন তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে হারের পরে এই সিদ্ধান্ত নিলেন মোমিনুল। ইস্তফাপত্রে নেতৃত্ব ছাড়ার পিছনে ব্যাট হাতে ব্যর্থতাকেই দায়ী করেছেন তিনি। বাংলাদেশের ক্রিকেটে জোর চর্চা, টেস্ট অধিনায়ক হিসেবে হয়তো দায়িত্ব দেওয়া হতে পারে শাকিব আল-হাসানকে।

Advertisement

২০১৯-এর অক্টোবর থেকে টেস্ট দলের অধিনায়ক হিসাবে রয়েছেন মোমিনুল। কিন্তু অধিনায়কত্বের চাপে তাঁর ব্যাটিং যে ক্ষতিগ্রস্ত হয়েছে, তার প্রমাণ পরিসংখ্যানেই। শেষ ছ’ম্যাচে মাত্র ১৬২ রান করেছেন। গড় ১৬.২০। মোমিনুলের অধীনে বাংলাদেশ জিতেছে তিনটি টেস্ট। হেরেছে ১২টি এবং ড্র দু’টি ম্যাচে।

ইস্তফাপত্রে মোমিনুল লিখেছেন, “নিজে ভাল খেলার পর দল হারলেও সতীর্থদের অনুপ্রাণিত করা যায়। কিন্তু রান না পেলে নেতৃত্ব দেওয়া কঠিন। ফলে আমার মনে হয়েছে, নেতৃত্ব ছেড়ে দেওয়াই সবচেয়ে ভাল সিদ্ধান্ত। আমি ব্যাটিংয়ে আরও মনোযোগ দিতে চাই। অধিনায়ক হিসেবে সেটা পারছিলাম না। কারণ অধিনায়ক হলে অন্য অনেক কিছুতে মন দিতে হয়। বোর্ড সভাপতি আমাকে থেকে যেতে বলেছিলেন। কিন্তু আমিই থাকতে চাই না।”

Advertisement

নিউজিল্যান্ডকে তাদের মাটিতে হারিয়ে বছরের শুরুটা ভাল করেছিল বাংলাদেশ। কিন্তু পরের পাঁচটি টেস্টের চারটিতেই হেরেছে তারা। ঘরের মাঠে হারতে হয়েছে শ্রীলঙ্কার কাছে। বোর্ড সভাপতি নাজমুল হাসান বলেছেন, “মোমিনুলের অধিনায়কত্ব নিয়ে আমাদের কোনও অভিযোগ নেই। এটা ওর ব্যক্তিগত সিদ্ধান্ত। শুনেছি শাকিব দায়িত্ব নিতে পারে। তবে আগে ওর সঙ্গে কথা বলতে হবে। ও টেস্টে খেলতে চায় কি না, সেটা আগে জানতে হবে।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement