ICC

‘না খেলেও চলবে, কিন্তু বল করো’, আইসিসি-কে আরও কড়া হওয়ার পরামর্শ ইংরেজ অধিনায়কের

অ্যাশেজ় শেষ হওয়ার পরেই মন্থর ওভার রেটের কারণে ইংল্যান্ডের ১৯ পয়েন্ট এবং অস্ট্রেলিয়ার ১০ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। নাসের হুসেন আরও কড়া শাস্তির পক্ষপাতী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ২২:৫৭
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

অ্যাশেজ় শেষ হওয়ার পরেই ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার জরিমানা করেছে আইসিসি। মন্থর ওভার রেটের কারণে ইংল্যান্ডের ১৯ পয়েন্ট এবং অস্ট্রেলিয়ার ১০ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। অনেকেই বলছেন, কঠিন শাস্তি দেওয়া হয়েছে। কিন্তু শাস্তির স্বপক্ষে মুখ খুললেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার নাসের হুসেন। তাঁর মতে, নির্ধারিত সংখ্যক ওভার বল না করলে ক্রিকেটারদের খেতে দেওয়াও উচিত নয়।

Advertisement

আইসিসির ওয়েবসাইটে নাসের বলেছেন, “কড়া শাস্তিই দেওয়া উচিত। পুরো ওভার না হলে সমর্থকেরা হতাশ হয়ে পড়ে। বিশেষত ইংল্যান্ডে, যেখানে টিকিট খুবই দামী। তাই প্রত্যেকে পুরো খেলা দেখতে চায়। অনেকে তর্ক করবে। কিন্তু পুরো ওভার খেলা হলে বিনোদনও থাকবে। যদি আপনি ৯০ ওভারের জন্যে টাকা দিয়ে থাকেন, তা হলে ৯০ ওভারই খেলা দেখার অধিকার আপনার রয়েছে।”

এখানেই না থেমে আরও কড়া কথা বলেছেন নাসের। তাঁর কথায়, “অতিরিক্ত আধ ঘণ্টা খেলা হয়ে যাওয়ার পরেও যদি কোনও দল সারা দিনে ৮৫ ওভার বল করে, তা হলে জরিমানা এবং পয়েন্ট কাটার সিদ্ধান্ত সঠিক। কারণ তাতে বিশ্ব টেস্টের ফাইনালে ওঠার ক্ষেত্রেও সমস্যা হবে। আইসিসির উচিত মন্থর ওভার রেট নিয়ে আরও কড়া হওয়া।”

Advertisement

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়কের মতে, পুরো ওভার না হলে যত ক্ষণ সম্ভব খেলা চালানো উচিত। তাঁর কথায়, “প্রত্যেক সেশনে যদি ৩০ ওভার বল না করো, তা হলে যত ক্ষণ দরকার মাঠে সেই বাড়তি সময়টা থাকতে হবে। তাতে যদি দুপুরের খাবার খেতে না পারো, চা খেতে না পারো, তা হলেও চলবে। তোমাকে পুরো ওভার বল করতেই হবে।”

এক দিন টুইটারে একটি পোস্টে অস্ট্রেলিয়ার উসমান খোয়াজা আইসিসির বিবৃতিটি তুলে ধরে কড়া সমালোচনা করেছিলেন। যেখানে পয়েন্ট কেটে নেওয়ার কথা বলা হয়েছে সেই অংশটি লাল দাগ দিয়ে আলাদা করে চিহ্নিত করেন। সঙ্গে লেখেন, “দু’দিন ধরে বৃষ্টি চলার কারণে ম্যাঞ্চেস্টারে দ্বিতীয় ইনিংসে বলই করতে পারিনি আমরা। তা সত্ত্বেও মন্থর ওভার রেটের কারণে আমাদের জরিমানা এবং ১০ পয়েন্ট কেটে নেওয়া হল। কোনও অর্থ নেই এই শাস্তির।”

আইসিসি-র নতুন নিয়ম অনুযায়ী নির্ধারিত সময়ে যত ওভার বল করার কথা, তার থেকে প্রতিটি কম ওভারের জন্যে ওভারপিছু পাঁচ শতাংশ ম্যাচ ফি জরিমানা হয় এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে একটি করে পয়েন্ট কাটা যায়। সেই অনুযায়ী অ্যাশেজ়ে পাঁচটি টেস্ট মিলিয়ে ১০ পয়েন্ট কাটা গিয়েছে। ওল্ড ট্র্যাফোর্ডে চতুর্থ টেস্টে মন্থর গতিতে বল করেছিল তারা। অন্য দিকে, গোটা সিরিজ়‌ে ইংল্যান্ডের ১৯ পয়েন্ট কাটা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন