Ajaz Patel

Ajaz Patel: কোহলীদের বিরুদ্ধে ১০ উইকেট নেওয়া জার্সি নিজের কাছে রাখছেন না সেই কিউয়ি বোলার, কেন

২০২১ সালের ডিসেম্বর মাসে ওয়াংখেড়েতে ভারতের বিরুদ্ধে টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ১০ উইকেট নেন অজাজ। বিশ্বের মাত্র তৃতীয় বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন তিনি। জিম লেকার ও অনিল কুম্বলের পর অজাজ বিপক্ষের ইনিংসের সব উইকেট তুলে নেন। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২২ ১৩:০১
Share:

ওয়াংখেড়েতে ভারতের বিরুদ্ধে টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ১০ উইকেট নেন অজাজ। ফাইল চিত্র

টেস্টে এক ইনিংসে ১০ উইকেট রয়েছে মাত্র তিন জন বোলারের। টেস্টের ইতিহাসে এই কীর্তি বিরল। কিন্তু সেই ইনিংসের জার্সি নিজের কাছে রাখতে চাইছেন না নিউজিল্যান্ডের স্পিনার অজাজ পটেল। বিরাট কোহলীদের বিরুদ্ধে টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নেওয়া জার্সি নিলাম করলেন তিনি। একটি শিশু হাসপাতালের উন্নয়নের জন্য জার্সি নিলাম করেছেন তিনি।
এই প্রসঙ্গে অজাজ বলেন, ‘‘গত বছর মেয়ে অসুস্থ হওয়ায় কয়েক দিন ওই শিশু হাসপাতালে আমাকে ও আমার স্ত্রীকে থাকতে হয়েছিল। তখনই সমস্যাগুলো চোখে পড়ে। ঠিক করি হাসপাতালের জন্য কিছু করব। এ ভাবেই আমরা সেটা করতে পারতাম। তাই জার্সি নিলামে তুলি।’’ সেই জার্সিতে নিউজিল্যান্ডের সব ক্রিকেটারের সই ছিল। নিলাম থেকে কত টাকা উঠেছে বা হাসপাতালকে কত টাকা দেওয়া হয়েছে সেই বিষয়ে অবশ্য অজাজ বা হাসপাতালের তরফে কিছু জানানো হয়নি।

Advertisement

২০২১ সালের ডিসেম্বর মাসে ওয়াংখেড়েতে ভারতের বিরুদ্ধে টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ১০ উইকেট নেন অজাজ। বিশ্বের মাত্র তৃতীয় বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন তিনি। জিম লেকার ও অনিল কুম্বলের পর অজাজ বিপক্ষের ইনিংসের সব উইকেট তুলে নেন। ইনিংসে ১০ উইকেট নেওয়ার প্রথম নজির ইংল্যান্ডের লেকারের। এই অফ স্পিনার ১৯৫৬ সালে ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টারে ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন। সে বার বিপক্ষে ছিল ইয়ান জনসনের অস্ট্রেলিয়া। টেস্টে ইনিংসে ১০ উইকেট নেওয়ার দ্বিতীয় ঘটনাটি ঘটে ১৯৯৯ সালে। দিল্লির ফিরোজ শাহ কোটলায় এই কৃতিত্ব অর্জন করেছিলেন কুম্বলে। ওয়াসিম আক্রমের পাকিস্তানের বিরুদ্ধে ইনিংসে ১০টি উইকেট নিয়েছিলেন তিনি। তার পরেই এই কীর্তি করেন অজাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন