Wriddhiman Saha

ঋদ্ধিকে নিয়ে কথাই হয়নি বোর্ডের বৈঠকে! নির্বাচকদের চোখে কি ব্রাত্য বাঙালি উইকেটরক্ষক?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে লোকেশ রাহুলের পরিবর্তে জায়গা পাননি ঋদ্ধিমান সাহা। বদলে নেওয়া হয়েছে ঈশান কিশনকে। ঋদ্ধিকে নিয়ে নাকি আলোচনা হয়নি বোর্ডের বৈঠকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ২০:৩৫
Share:

আইপিএলে ভাল খেলেও নির্বাচকদের নজরে পড়েননি ঋদ্ধিমান সাহা। —ফাইল চিত্র

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে লোকেশ রাহুলের পরিবর্ত হিসাবে ঈশান কিশনের নাম ঘোষণা করেছে বিসিসিআই। বোর্ডের সচিব জয় শাহ এই ঘোষণা করেছেন। জল্পনা ছিল ঋদ্ধিমান সাহাকে নিয়ে। আইপিএলে ভাল খেলার জেরে তিনি জাতীয় দলে সুযোগ পাবেন কি না সেই প্রশ্ন উঠছিল। শেষ পর্যন্ত জায়গা হয়নি ঋদ্ধির। এমনকি বোর্ডের বৈঠকে ঋদ্ধিকে নিয়ে নাকি কোনও কথাই হয়নি।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআইকে বোর্ডের এক আধিকারিক বলেছেন, ‘‘বর্ডার-গাওস্কর ট্রফিতে দ্বিতীয় উইকেটরক্ষক ছিল ঈশান। তাই ওকেই রাহুলের পরিবর্ত হিসাবে নেওয়া হয়েছে। ঋদ্ধিমানকে নিয়ে কোনও আলোচনা হয়নি।’’

এক দিন আগে, অর্থাৎ রবিবারই আইপিএলে দুর্দান্ত খেলেছেন ঋদ্ধিমান। লখনউয়ের বিরুদ্ধে ওপেন করতে নেমে আগুনে ব্যাটিং দেখা গিয়েছে তাঁর। ৮১ রানে আউট হন। তার আগেও নিয়মিত ভাবে দলের হয়ে অবদান রেখেছেন। অন্য দিকে, এই আইপিএলে ঈশানের ব্যাট থেকে মাত্র দু’টি অর্ধশতরান পাওয়া গিয়েছে। তার থেকেও বড় ব্যাপার, লাল বলের ক্রিকেটে তাঁর বলার মতো অভিজ্ঞতা নেই। ইংল্যান্ডের মতো সুইং পরিবেশেও প্রথম বার লাল বলের ক্রিকেটে খেলতে নামছেন।

Advertisement

ফলে অভিজ্ঞতার দিক থেকে মার খেতে পারে ভারতীয় দল। ঋদ্ধিমান ইংল্যান্ডে আগে খেলেছেন। সুইং বলে কী ভাবে কিপিং করতে হয় তিনি জানেন। তাই ঋদ্ধিকে নিলে ভারতীয় দলের বাড়তি সুবিধা হত বলে অনেকেরই মত। কিন্তু বিসিসিআই ভরসা রাখল ঈশানের প্রতিই।

ভারতের কোচ রাহুল দ্রাবিড় অতীতে ঋদ্ধিকে বলেছিলেন, বাঙালি কিপারকে নিয়ে আর ভাবছে না ভারতীয় দল। দল ঘোষণার ক্ষেত্রেও দেখা গেল সেই চিত্রই। ব্রাত্যই থাকলেন বাঙালি ঋদ্ধি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন