australia cricket

নিজের চরকায় তেল দাও! পাক ক্রিকেটারদের টুইটার, ফেসবুকে কড়া নজর বোর্ডের

পাকিস্তান ক্রিকেটে ডামাডোল। বাবর আজ়মকে অধিনায়কত্ব থেকে সরানো উচিত কি না তা নিয়ে মুখ খুলেছেন তিন ক্রিকেটার। তার পরেই ক্রিকেটারদের কড়া হুঁশিয়ারি দিয়েছে সে দেশের ক্রিকেট বোর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৩:০৩
Share:

বাবর আজ়মের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠছে। সেই বিষয়ে কড়া বার্তা দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। —ফাইল চিত্র

বাবর আজ়মের অধিনায়কত্ব নিয়ে বিতর্কে এ বার পাকিস্তানের ক্রিকেটারদের কড়া হুঁশিয়ারি দিল সে দেশের ক্রিকেট বোর্ড। পাক ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে, কেন্দ্রীয় চুক্তির আওতায় থাকা ক্রিকেটারদের সব নিয়ম মেনে চলতে হবে। নিয়ম ভাঙলে তা বরদাস্ত করা হবে না বলেই জানিয়েছে নতুন ক্রিকেট ম্যানেজমেন্ট কমিটি।

Advertisement

বাবরকে পাকিস্তানের অধিনায়ক রাখার সমর্থনে টুইট করেছিলেন দলের তিন ক্রিকেটার শাহিন শাহ আফ্রিদি, হ্যারিস রউফ ও শাহনওয়াজ দাহানি। তার পরেই পাক বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, তাদের ক্রিকেটারদের টুইটার, ফেসবুক-সহ বিভিন্ন সমাজমাধ্যমের অ্যাকাউন্টে কড়া নজর রাখা হবে। এক আধিকারিক জানিয়েছেন, পাকিস্তান ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যান নাজম শেঠি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, নেটমাধ্যমে নিজের ইচ্ছামতো কোনও মন্তব্য করা বোর্ডের নিয়ম ভাঙার সমান। কোনও ক্রিকেটার এই কাজ করলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

নতুন বোর্ড আরও জানিয়েছে, ক্রিকেটাররা শুধু নিজের খেলার দিকে নজর দিক। খেলার বাইরে প্রশাসনিক বিষয় সামলানোর দায়িত্ব বোর্ডের। সেই বিষয়ে ক্রিকেটাররা নাক গলালে তা ভাল ভাবে দেখা হবে না। বোর্ডের এই নির্দেশের পরেই নিজের টুইট মুছে দিয়েছেন শাহিন।

Advertisement

এর আগে রামিজ় রাজা যখন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান ছিলেন তখন সংবাদমাধ্যমে বা নেটমাধ্যমে ক্রিকেটারদের মত প্রকাশে বিশেষ বাধা ছিল না। তবে তা নিয়ে অনেক মতবিরোধ হচ্ছিল। নতুন বোর্ডপ্রধান মনে করছেন, এতে পাকিস্তান ক্রিকেটের ক্ষতি হচ্ছে। তাই কড়া পদক্ষেপ করেছেন তিনি।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরু হওয়ার আগে সাংবাদিক বৈঠকে বাবর জানিয়েছেন, বোর্ডে বদল হওয়ার প্রভাব ক্রিকেটের উপর পড়বে না। পাক অধিনায়ক বলেছেন, ‘‘বোর্ডে বদল হয়েছে। কিন্তু আমরা সেই বিষয়ে কিছু ভাবছি না। বোর্ডের কোনও বিষয়ে আমাদের মাথা ঘামানোর দরকার নেই। আমরা শুধু নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে জয় নিয়েই ভাবছি। বোর্ডে বদল হওয়ার প্রভাব আমাদের খেলায় পড়বে না।’’

ইংল্যান্ডের বিরুদ্ধে ০-৩ টেস্ট সিরিজ় চুনকামের পরে বাবরের অধিনায়কত্ব নিয়ে আরও এক বার প্রশ্ন উঠেছে। অনেক প্রাক্তন ক্রিকেটার বাবরকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন। তার পরেই মুখ খুলেছেন দলের তিন ক্রিকেটার। কিন্তু এই বিষয়কে ভাল ভাবে নিচ্ছে না পাকিস্তান ক্রিকেট বোর্ড। ক্রিকেটারদের কড়া বার্তা দিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন