Team India

দ্রাবিড় নয়, ভারতের কোচের পদে অন্য এক জনকে চাইছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক

বৃহস্পতিবার দ্রাবিড়, রোহিত এবং বিরাটের সঙ্গে কথা বলতে পারে বোর্ড। সেখান থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতার কারণ খুঁজে বার করা হতে পারে। এর মাঝেই দাবি উঠল দ্রাবিড়কে সরানোর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১০:০৭
Share:

ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ১০ উইকেটে হার। ইংল্যান্ডের বিরুদ্ধে সেই হার ভারতীয় দলকে অনেক প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। বিসিসিআই চাইছে রাহুল দ্রাবিড়, রোহিত শর্মা, বিরাট কোহলিদের সঙ্গে এই নিয়ে আলোচনায় বসতে। অনেকের মতে দ্রাবিড়কে কোচের পদ থেকে সরানো উচিত, কেউ মনে করছেন রোহিতের বদলে টি-টোয়েন্টিতে হার্দিক পাণ্ড্যকে অধিনায়ক করুক ভারত। ওয়াঘার ওপার থেকে উপদেশ এল দ্রাবিড়ের বদলে মহেন্দ্র সিংহ ধোনিকে কোচ করার।

Advertisement

পাকিস্তানের প্রাক্তন ব্যাটার সলমন বাট বলেন, “ভিভিএস লক্ষ্মণ এবং বীরেন্দ্র সহবাগ দুর্দান্ত ক্রিকেটার ছিলেন। কিন্তু নেতৃত্ব দেওয়া এবং পরিকল্পনা করা খুব গুরুত্বপূর্ণ কারণ কোচকে ক্রিকেটারদের মেন্টর হয়ে ওঠাও জরুরি। ধোনি এই কাজের জন্য যোগ্য। আমি হলে ওকেই বেছে নিতাম।” প্রসঙ্গত, গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দলের মেন্টর হয়েছিলে ধোনি।

শুধু ধোনিকে ভারতীয় দলের কোচ করা নয়, সলমন মনে করেন তরুণ ক্রিকেটারদের সুযোগ দেওয়া উচিত। বাট বলেন, “ঝুঁকি না নিলে বড় কাজ করা যায় না। আর এটা কোনও ঝুঁকি নয়। ক্রিকেটারদের পরীক্ষা করে দেখতে হবে। এমন নয় যে সব ক্রিকেটার সাফল্য পাবেন। কিন্তু সুযোগ তো দিতে হবে। সুযোগ দিলে অন্তত এটা বোঝা যাবে যে কোন ক্রিকেটাররা দলের ফাঁক ভরাট করতে পারবে।”

Advertisement

উল্লেখ্য, ভারতীয় দল এ বারের আইপিএলের পর থেকে একাধিক ক্রিকেটারকে সুযোগ দিয়েছে। সেখান থেকেই আরশদীপ সিংহ, দীপক হুডার মতো ক্রিকেটার উঠে এসেছিলেন। দু’টি আলাদা দল গত বছর ইংল্যান্ড এবং শ্রীলঙ্কায় খেলেছিল প্রায় একই সময়, এ বছর ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডে দু’টি আলাদা দল পাঠানো হয়েছিল। সেখানেও একাধিক ক্রিকেটারকে সুযোগ দেওয়া হয়। তার পরেই বিশ্বকাপের জন্য দল বেছে নেয় ভারত। যদিও সেমিফাইনালে হেরে যাওয়ার পর থেকে একের পর এক প্রাক্তন ক্রিকেটার ভারতীয় দলকে তুলোধনা করছেন।

বৃহস্পতিবার দ্রাবিড়, রোহিত এবং বিরাটের সঙ্গে কথা বলতে পারে বোর্ড। সেখান থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার কারণ খুঁজে বার করা হতে পারে। আগামী দিনের পথ চলার হদিশও বার হতে পারে এই বৈঠক থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন