Pakistan Vs England

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দৌড় থেকে ছিটকে গেল পাকিস্তান, কতটা সুবিধা হল ভারতের?

ইংল্যান্ডের বিরুদ্ধে মুলতান টেস্ট হেরে ভারতের লড়াই সহজ করে দিল পাকিস্তান। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দৌড়ে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। ভারতের লড়াই এখন মূলত দক্ষিণ আফ্রিকার সঙ্গে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ২০:৪৮
Share:

ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজ় খুইয়ে হতাশ পাক অধিনায়র বাবর। ছবি: আইসিসি।

বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন দুই টেস্টের সিরিজ়ের গুরুত্ব বাড়ল ভারতের কাছে। ইংল্যান্ডের কাছে ঘরের মাঠে টেস্ট সিরিজ় হারায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার আশা কার্যত শেষ বাবর আজ়মদের।

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে মুলতান টেস্টেও হেরে ভারতের সুযোগ করে দিল পাকিস্তান। বাবরদের সামনে প্রথম বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার সুযোগ ছিল এ বার। কিন্তু ইংল্যান্ডে কাছে প্রথম দু’টি টেস্টেই পরাজয় সেই সম্ভাবনা শেষ করে দিল। বেন স্টোকসদের তৃতীয় টেস্টে হারালেও ফাইনালের দরজা খুলবে না পাকিস্তানের সামনে। ইংল্যান্ডের পক্ষেও আর ফাইনালে যাওয়া সম্ভব নয়।

ওয়েস্ট ইন্ডিজ়কে ২-০ ব্যবধানে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার দৌড়ে সকলের আগে রয়েছে অস্ট্রেলিয়া। তার পর যথাক্রমে রয়েছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ভারত, ইংল্যান্ড। ষষ্ঠ স্থানে রয়েছে পাকিস্তান। প্যাট কামিন্সরা ১২টি টেস্ট খেলে আটটি জিতেছে, একটি হেরেছে এবং তিনটি ম্যাচ শেষ হয়েছে অমীমাংসিত ভাবে। তাঁদের সংগ্রহে রয়েছে ৭৫ পয়েন্ট। ভারতের মাটিতে আগামী বছর চার টেস্টের সিরিজ় খেলার আগে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাটিতে তিন টেস্টের সিরিজ় খেলবে অস্ট্রেলিয়া।

Advertisement

দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। ১০টি টেস্ট খেলে ছ’টি টেস্টে জিতেছে এবং চারটি টেস্টে হেরেছে তারা। সংগ্রহ ৬০ পয়েন্ট। যোগ্যতা অর্জনের জন্য তাদের বাকি পাঁচটি টেস্টের মধ্যে অন্তত তিনটি জিততেই হবে। অস্ট্রেলিয়ায় গিয়ে তিন ম্যাচের সিরিজ় ছাড়াও ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ঘরের মাঠে দুই টেস্টের সিরিজ় খেলবে দক্ষিণ আফ্রিকা।

তৃতীয় স্থানে থাকা শ্রীলঙ্কা ১০টি টেস্ট খেলে পাঁচটি জিতেছে, চারটি হেরেছে এবং একটি ড্র করেছে। তাদের সংগ্রহে রয়েছে ৫৩.৩৩ পয়েন্ট। আগামী মার্চ-এপ্রিলে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দু’টি টেস্ট রয়েছে শ্রীলঙ্কার। ফাইনালে ওঠার দৌড়ে থাকতে হলে নিউ জ়িল্যান্ডে গিয়ে দু’টি টেস্টই জিততে হবে দাসুন শনাকাদের।

চতুর্থ স্থানে থাকা ভারতের সংগ্রহে রয়েছে ৫২.০৮ পয়েন্ট। ১২টি টেস্ট খেলে রোহিত শর্মারা ছ’টি জিতেছেন, চারটি হেরেছেন এবং দু’টি ড্র করেছেন। যোগ্যতা অর্জনের জন্য বাংলাদেশের মাটিতে দু’টি টেস্ট এবং ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটি টেস্ট পাবেন রোহিতরা। শাকিব আল হাসানের দলকে ২-০ ব্যবধানে হারাতে পারলে অনেকটাই সুবিধাজনক জায়গায় থাকবে ভারত। কারণ, বাকি ছ’টি টেস্টের পাঁচটি জিততে পারলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার ক্ষেত্রে ভাল জায়গায় থাকবে ভারত।

ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশের মতে আগামী বছর ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়া-ভারত লড়াই হওয়ার সম্ভাবনাই বেশি। প্রথমত বাকিদের থেকে অস্ট্রেলিয়া এগিয়ে রয়েছে অনেকটা। তাদের ফাইনাল খেলা প্রায় নিশ্চিত হয়ে যাবে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলেই। অন্য দিকে, শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকাকে সামলাতে হবে কঠিন চ্যালেঞ্জ। সে দিক থেকে ভারতের সূচি তুলনায় সহজ। শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে খেলার সুযোগ পাবে তারা। ইংল্যান্ডের কাছে পাকিস্তান টেস্ট সিরিজ় হেরে যাওয়ায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার প্রতিযোগিতা কমল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন