ICC ODI World Cup 2023

বিশ্বকাপে বাবরদের ভারতে খেলতে আসায় এখনও ধোঁয়াশা, উচ্চ পর্যায়ের কমিটি পাক প্রধানমন্ত্রীর

এক দিনের বিশ্বকাপে পাকিস্তানের ভারতে খেলতে আসা নিয়ে ধোঁয়াশা এখনও কাটেনি। এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে একটি উচ্চ পর্যায়ের কমিটি তৈরি করেছেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১৬:০৯
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র

শেষ পর্যন্ত কি ভারতে এক দিনের বিশ্বকাপ খেলতে আসবে পাকিস্তান? এখনও সেই বিষয়ে ধোঁয়াশা রয়েছে। এর মধ্যেই একটি উচ্চ পর্যায়ের কমিটি তৈরি করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ। সেই কমিটি সব কিছু খতিয়ে দেখে রিপোর্ট জমা দেবে সরকারের কাছে। তার পরেই বাবর আজ়মদের ভারতে খেলতে আসার বিষয়ে সিদ্ধান্ত নেবে পাকিস্তান সরকার।

Advertisement

পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টোর নেতৃত্বে এই কমিটি তৈরি করা হয়েছে। তিনি ছাড়া কমিটির বাকি সদস্যেরা হলেন দেশের ক্রীড়ামন্ত্রী আহসান মাজারি, মরিয়ম ঔরঙ্গজেব, আসাদ মাহমুদ, আমিন উল হক, কমর জামান কাইরা ও তারিক ফাতমি। ভারত-পাকিস্তানের আভ্যন্তরীণ সম্পর্ক, খেলা নিয়ে দু’দেশের নীতি, ভারতে খেলতে এলে পাকিস্তান দলের সুরক্ষার বিষয় খতিয়ে দেখার কথা এই কমিটির।

ভারতে বিশ্বকাপের সূচি ঘোষণার পরেই পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছিল, তাদের যোগদানের বিষয়ে সিদ্ধান্ত নেবে দেশের সরকার। সেই কারণেই এই কমিটি তৈরি করেছেন প্রধানমন্ত্রী। কমিটির সদস্যেরা ইতিমধ্যেই জানিয়েছেন, ভারতে যে যে কেন্দ্রে পাকিস্তানের খেলা রয়েছে সেখানকার সুরক্ষা খতিয়ে দেখতে একটি সুরক্ষা দলকে ভারতে পাঠানো উচিত।

Advertisement

পাকিস্তান ক্রিকেট বোর্ডের অন্তর্বর্তী চেয়ারম্যান জাকা আশরফ ও চিফ অপারেটিং অফিসার সলমন তাসির শনিবার দক্ষিণ আফ্রিকার ডারবানে যাচ্ছেন। সেখানে আইসিসির বৈঠকে যোগ দেবেন তাঁরা। পাক ক্রিকেট বোর্ড সূত্রে খবর, বৈঠকে আশরফ দাবি জানাবেন, যেহেতু নিরাপত্তার কারণ দেখিয়ে এশিয়া কাপে ভারত পাকিস্তানে খেলতে যাচ্ছে না, সেহেতু ভারতে যাওয়ার ক্ষেত্রেও সিদ্ধান্ত নেওয়ার অধিকার তাঁদেরই দেওয়া হোক। আইসিসি যাতে এই বিষয়ে জোর না খাটায় সেই আবেদন করা হবে।

চলতি বছর ৫ অক্টোবর থেকে শুরু এক দিনের বিশ্বকাপ। ১৫ অক্টোবর আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারত-পাকিস্তান ম্যাচ। আমদাবাদে খেলা নিয়ে আপত্তি জানিয়েছিল পাকিস্তান। আইসিসির কাছে আবেদনও করেছিল তারা। কিন্তু সেই দাবি মানা হয়নি। তার পরেই বাবরদের ভারতে খেলতে আসা নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন