WTC 23-25

৩৬০ রানে হারের পর শাস্তি, টেস্ট বিশ্বকাপ থেকে ২ পয়েন্ট কাটা গেল পাকিস্তানের, কোথায় নামলেন বাবরেরা?

এশিয়া কাপ থেকে পাকিস্তান ক্রিকেটের কিছুই ঠিক ঠাক হচ্ছে না। ব্যর্থতার পাশাপাশি এ বার আইসিসির জোড়া শাস্তি পেল পাকিস্তান। টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপেও দ্বিতীয় স্থানে নেমে গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৯:১৬
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

অস্ট্রেলিয়ার কাছে প্রথম টেস্টে ৩৬০ রানের বিশাল ব্যবধানে হেরেছে পাকিস্তান। লজ্জার হারের সঙ্গে এ বার যুক্ত হল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) শাস্তি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মূল্যবান ২ পয়েন্ট কাটা গেল শান মাসুদদের। হয়েছে আর্থিক জরিমানাও।

Advertisement

পাকিস্তান ক্রিকেটের সময়টা সত্যিই ভাল যাচ্ছে না। এক দিকে সাফল্য আসছে না। অন্য দিকে জুটছে শাস্তি। পার্‌থে প্রথম টেস্ট হারের পাশাপাশি মন্থর বোলিংয়ের জন্য শাস্তি পেতে হয়েছে পাকিস্তান ক্রিকেট দলকে। নির্দিষ্ট সময়ের মধ্যে নির্ধারিত ওভার সম্পূর্ণ করতে পারেননি শাহিন আফ্রিদিরা। ২ ওভার সময়ের মধ্যে করতে পারেননি তাঁরা। তাই আইসিসির আইনের ২.২২ ধারা অনুযায়ী ৫ শতাংশ করে মোট ১০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করেছেন ম্যাচ রেফারি জাভাগল শ্রীনাথ। এ ছাড়াও আইসিসির টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপ খেলার শর্তের ১৬.১১.২ ধারা অনুযায়ী প্রতি ওভার কম বল করার জন্য ১ চ্যাম্পিয়নশিপ পয়েন্ট কাটা যাবে। পাকিস্তানের ২ চ্যাম্পিয়নশিপ পয়েন্ট কাটা গিয়েছে।

খেলা শেষ হওয়ার পর মাঠের দুই আম্পায়ারের রিপোর্টের ভিত্তিতে পাকিস্তানের অধিনায়ক মাসুদকে ডাকেন শ্রীনাথ। দুই আম্পায়ার জো উইলসন এবং রিচার্ড ইলিংওর্থের রিপোর্ট অনুযায়ী ম্যাচ ফি-র ১০ শতাংশ এবং ২ চ্যাম্পিয়নশিপ পয়েন্ট কেটে নেওয়ার কথা জানান। পাক অধিনায়ক গাফিলতি এবং শাস্তি মেনে নিয়েছেন।

Advertisement

পার্‌থ টেস্টে অস্ট্রেলিয়ার কাছে হার এবং শাস্তির ফলে টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষ স্থান হারিয়েছে পাকিস্তান। তারা নেমে গিয়েছে দ্বিতীয় স্থানে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টের আগে পাকিস্তানের পয়েন্ট ছিল ২৪। ২ পয়েন্ট কেটে নেওয়ায় তাদের পয়েন্ট এখন ২২। পাশাপাশি, পাকিস্তানের টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট শতাংশ ছিল ৬৬.৬৭। ২ পয়েন্ট পেনাল্টি হওয়ায় তা কমে ৬১.১১ হয়েছে। অন্য দিকে, ভারতের সংগ্রহে ১৬ পয়েন্ট থাকলেও টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট শতাংশ ৬৬.৬৭। স্বভাবতই গত কয়েক মাস টেস্ট না খেলেও একক ভাবে শীর্ষে উঠে এসেছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন