Virat Kohli

India Vs South Africa 2021-22: মাঝে মধ্যে খারাপ লাগলেও ভুল শুধরে এগতে হবে, কী নিয়ে এমন বললেন দ্রাবিড়

ঘরের মাঠে দুই বা কখনও তার বেশি স্পিনার খেলানো হয়। ফলে সমস্যা হয় না। কিন্তু দক্ষিণ আফ্রিকায় প্রথম টেস্টে ভারতীয় দলে চার পেসার খেলানো হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ১০:৩২
Share:

বার বার একই ভুল চান না কোহলীদের কোচ ফাইল চিত্র

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট জিতলেও মন্থর বল করার জন্য জরিমানা হয়েছে বিরাট কোহলীদের। সেই সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১ পয়েন্ট কাটা গিয়েছে ভারতের। এ ভাবে বার বার ভুল হলে আগামী দিনে তার বড় খেসারত দিতে হতে পারে বলে আশঙ্কা ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়ের। তবে সেই সঙ্গে তিনি এও জানিয়েছেন, মাঝে মধ্যে ম্যাচ রেফারির সিদ্ধান্ত কঠোর বলে মনে হয় তাঁর।

Advertisement

দ্বিতীয় টেস্ট শুরুর আগের দিন দ্রাবিড় বলেন, ‘‘আইসিসি নিশ্চয় কিছু ভেবে এই নিয়ম চালু করেছে। কোচ হিসেবে কখনও কখনও এই সিদ্ধান্ত কিছুটা কঠোর বলে মনে হয়। তবে আমাদের ভাবতে হবে কী ভাবে আমরা দ্রুত বল করব।’’

জরিমানা করার পরেও বিশেষ লাভ না হওয়ায় বাধ্য হয়ে পয়েন্ট কেটে নেওয়ার সিদ্ধান্ত আইসিসি নিয়েছে বলে মনে করেন দ্রাবিড়। তিনি বলেন, ‘‘আগেও মন্থর বল করলে জরিমানা হত। তবে তাতে বিশেষ কোনও লাভ হত না। কোনও দল বিশেষ গুরুত্ব দিত না। তাই বাধ্য হয়ে পয়েন্ট কাটা শুরু করেছে আইসিসি। খেলার সময় এটা বোঝা কঠিন যে কোনও দল কত ওভার পিছনে চলছে। তবে এখান থেকে বেরিয়ে আসতে হবে আমাদের। না হলে পরে সমস্যা হতে পারে।’’

Advertisement

ঘরের মাঠে ভারতীয় দলে দুই বা কখনও তার বেশি স্পিনার খেলানো হয়। ফলে সমস্যা হয় না। কিন্তু দক্ষিণ আফ্রিকায় প্রথম টেস্টে ভারতীয় দলে চার জোরে বোলার খেলানো হয়েছে। স্পিনার মাত্র এক জন। তার ফলে ওভার শেষ করতে সমস্যা হয়েছে। এখন দেখার দ্বিতীয় টেস্টে এই সমস্যা থেকে কী ভাবে বেরিয়ে আসেন কোহলীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন