Ravi Shastri

Ravichandran Ashwin: শাস্ত্রী, রহাণের কথা শুনলে গাব্বায় জিততই না ভারত, দলের ভিতরের তথ্য ফাঁস অশ্বিনের

গত বছর অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছিল ভারত। কোচ রবি শাস্ত্রীর কথা মেনে চললে এই সিরিজ হয়তো ভারতের জেতাই হত না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১৩:৪৭
Share:

রহাণে এবং শাস্ত্রী। ফাইল ছবি

কোচ, অধিনায়ক জেতার কথা ভাবেননি, দলের বাকিরা নিঃশব্দে নিজেদের তৈরি করেছিলেন জেতার জন্য। আর বহু আলোচিত গত বছরের গাব্বা টেস্ট শেষ পর্যন্ত জিতেই ফিরেছিল ভারত। রবি শাস্ত্রী, অজিঙ্ক রহাণেদের নিয়ে দলের ভিতরের এই তথ্য ফাঁস করলেন রবিচন্দ্রন অশ্বিন।

Advertisement

শেষ দিন জেতার জন্য ভারতের ৩২৮ রান দরকার ছিল। ২৬৫ রানে ৫ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। ঋষভ পন্থের অপরাজিত ৮৯ রানের ইনিংস জিতিয়েছিল ভারতকে। সেই ম্যাচ নিয়ে অশ্বিন বলেন, ‘‘গাব্বা টেস্টে পন্থ ব্যাটিং করার সময় আমি বাইরে বসেছিলাম। শুনলাম রবি ভাই টেস্ট ড্র করার কথা বলছে। কারণ তখনও ড্র করার একটা সুযোগ ছিল। অজিঙ্ককেও (কোহলীর বদলে নেতৃত্ব দিয়েছিলেন) জিজ্ঞাসা করেছিলাম, ওর পরিকল্পনা কী? আমরা কি জেতার জন্য খেলছি? ও নিজেও পরিষ্কার করে উত্তর দিতে পারেনি। শুধু বলেছিল, পন্থ ভাল খেলছে। দেখা যাক কী হয়। আমাদের প্রত্যেকের নিজস্ব পরিকল্পনা ছিল। আমরা জিততে চেয়েছিলাম। আসলে পন্থের মানসিকতা বোঝা খুব কঠিন। ও যা খুশি করতে পারে। নিজের দক্ষতার উপর এতটাই বিশ্বাস আছে যে, ও মনে করে প্রতি বলেই ছয় মারতে পারে। ওকে শান্ত রাখা মুশকিল। তার আগে ওয়াশিংটন সুন্দরের ইনিংসটা (২২ বলে ২৯) পরিস্থিতি বদলে দিয়েছিল।’’

অশ্বিনের কথাতেই স্পষ্ট কোচ শাস্ত্রী চেয়েছিলেন, জোর করে জয়ের জন্য না ঝাঁপিয়ে টেস্ট ড্র করুক ভারত। সিরিজ যেন না হারতে হয়, সেটার দিকেই লক্ষ্য ছিল তাঁর। শাস্ত্রীর কথা মেনে চললে সেই সিরিজ হয়ত জেতাই হত না ভারতের।

Advertisement

গত বছর অস্ট্রেলিয়ার মাটিতে সেই টেস্ট সিরিজে ঐতিহাসিক জয় পেয়েছিল ভারত। চোট-আঘাতে বিধ্বস্ত এবং বিরাট কোহলীহীন ভারতীয় দল যে ভাবে পূর্ণ শক্তির অস্ট্রেলিয়াকে হারিয়েছিল, তা দলের ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা জয়।

অ্যাডিলেডে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হয়ে লজ্জার মুখে পড়েছিল ভারত। মেলবোর্নে জেতে তারা। সিডনিতে হনুমা বিহারি এবং অশ্বিনের ক্রিজ কামড়ে পড়ে থাকা লড়াইয়ে টেস্ট ড্র হয়। গাব্বায় ঋষভ পন্থের ব্যাটিংয়ে জেতে ভারত।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন