R Ashwin

ধোনির সময়ে আমরা অনেক বেশি নিরাপদ ছিলাম, বাদ পড়া নিয়ে মুখ খুললেন অশ্বিন

অশ্বিন মনে করেন, টেস্ট বিশ্বকাপ ফাইনালে সামান্য সুবিধাজনক জায়গায় ছিল অস্ট্রেলিয়া। তবু ভারত আইসিসি ট্রফি জয়ের সুযোগ হাতছাড়া করেছে। ধোনি জমানার সঙ্গে তুলনা করেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৯:০৭
Share:

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

টেস্ট বিশ্বকাপ ফাইনালে ভারতের প্রথম একাদশে জায়গা হয়নি রবিচন্দ্রন অশ্বিনের। অস্ট্রেলিয়ার কাছে হারের পর অশ্বিনকে না খেলানো নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছিল রাহুল দ্রাবিড়, রোহিত শর্মাদের। এ বার বাদ পড়া নিয়ে মুখ খুললেন অভিজ্ঞ অফস্পিনার নিজেই। এই প্রসঙ্গে তিনি মহেন্দ্র সিংহ ধোনির দলের উদাহরণও দিয়েছেন।

Advertisement

নিজের ইউটিউব চ্যানেলে টেস্ট বিশ্বকাপ ফাইনালের দলে জায়গা না পাওয়া নিয়ে কথা বলেছেন অশ্বিন। ভারতের ব্যর্থতার কারণও চিহ্নিত করেছেন। আক্ষেপের সুরে অশ্বিন বলেছেন, ‘‘ক্রিকেটপ্রেমীদের হতাশা বুঝতে পারছি। ভারতীয় দলের দুর্ভাগ্য গত ১০ বছরে আইসিসির কোনও ট্রফি জিততে না পারা। সমাজমাধ্যমে অনেক রকম প্রতিক্রিয়া দেখেছি। এই ক্রিকেটারকে বাদ দেওয়া উচিত। এই ক্রিকেটারকে খেলানো উচিত। এমন নানা মন্তব্য দেখেছি। দেখুন এক জন ক্রিকেটারের মান বা দক্ষতা রাতারাতি বদলে যায় না। অনেকে ধোনির নেতৃত্বের কথা বলছেন। ধোনি কী করেছিল? খুব সাধারণ ভাবে ভাবত ধোনি। ওর নেতৃত্বে আমিও খেলেছি। ধোনি ১৫ জনের একটা দল বেছে নিত। সারা বছর সেই ১৫ জনকে দলে রাখত। নির্দিষ্ট ১১ জনকেই খেলানোর চেষ্টা করত। তাতে ক্রিকেটারেরা অনেক বেশি নিরাপদ বোধ করত। যেটা এক জন খেলোয়াড়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’’

টেস্ট বিশ্বকাপ জয়ের জন্য অশ্বিন অভিনন্দন জানিয়েছেন অস্ট্রেলিয়াকে। অভিজ্ঞ অফ স্পিনার বলেছেন, ‘‘অস্ট্রেলিয়াকে অভিনন্দন। ওরা দুর্দান্ত একটা জয় পেয়েছে। সম্পূর্ণ যোগ্য দল হিসাবেই জিতেছে। কয়েক জন ক্রিকেটারের জন্য ওরা সামান্য সুবিধাজনক জায়গায় ছিল। যেমন মার্নাস লাবুশেন। কাউন্টি ক্রিকেটে কয়েকটা ম্যাচ খেলেছিল ওরা। একটা মাত্র টেস্টের জন্য এটা গুরুত্বপূর্ণ ছিল। কারণ একটা ম্যাচে কে কী করবে, তা কেউ বলতে পারে না। তবু বলব, ওরা যোগ্য দল হিসাবেই চ্যাম্পিয়ন হয়েছে। শেষ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও ওরা অল্পের জন্য ফাইনাল খেলতে পারেনি। ভারতের মতো ওরাও ধারাবাহিক ভাবে ভাল পারফরম্যান্স করেছে।’’

Advertisement

অশ্বিনের মতে ভারত শুধু টেস্ট বিশ্বকাপ ফাইনাল হারেনি, ১০ বছরের ট্রফি খরা কাটানোর সুযোগও হাতছাড়া করেছে। ২০১৩ সালে শেষ বার ধোনির নেতৃত্বে আইসিসির প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে চারটি ফাইনাল হেরেছে ভারতীয় দল। তার মধ্যে পর পর দু’টি টেস্ট বিশ্বকাপ ফাইনালের পরাজয় রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন