IPL 2024

সমালোচকদের একহাত নিলেন বিরাট, জানালেন ম্যাচ জেতাতে শিখেছেন কী ভাবে

মাঠে দাঁড়িয়ে বক্সের দিকে ইঙ্গিত করে সমালোচকদের কটাক্ষ করেছিলেন এ বারের আইপিএলের কমলা টুপির মালিক। এ বার এক সাক্ষাৎকারে জানালেন কী ভাবে ম্যাচ জেতাতে শিখেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১৭:১৫
Share:

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

সমালোচকদের একহাত নিলেন বিরাট কোহলি। এর আগে মাঠে দাঁড়িয়ে বক্সের দিকে ইঙ্গিত করে সমালোচকদের কটাক্ষ করেছিলেন এ বারের আইপিএলের কমলা টুপির মালিক। এ বার এক সাক্ষাৎকারে জানালেন কী ভাবে ম্যাচ জেতাতে শিখেছেন তিনি।

Advertisement

বার বার বিরাটের স্ট্রাইক রেট নিয়ে কথা বলছেন সমালোচকেরা। সেই তালিকায় সুনীল গাওস্করের মতো প্রাক্তন ক্রিকেটারেরাও রয়েছেন। বিরাট বলেন, “বাইরে থেকে কে কী বলছে, আমার তাতে কান দেওয়ার প্রয়োজন নেই। আমি জানি মাঠে আমি কী করতে পারি। আমার কাউকে এটা বলার দরকার নেই যে, আমি কী ধরনের ক্রিকেটার। আমি কখনও কাউকে জিজ্ঞেস করিনি, ম্যাচ কী করে জিতব? হার থেকে শিক্ষা নিয়ে মাঠে দাঁড়িয়ে আমি শিখেছি কী করে ম্যাচ জিততে হয়। দলকে বার বার জেতানোটা এমনি এমনি হয় না।”

এর পরেই বিরাট বলেন, “কেউ খেলা দেখে বিশ্লেষণ করছে আর এক জন মাঠে দাঁড়িয়ে খেলছে, দুটো সম্পূর্ণ আলাদা। আমি কখনও কাউকে গিয়ে বলিনি আমার নামে না বলতে। আমি জানি আমি কী করতে পারি।”

Advertisement

গাওস্করের নাম না নিলেও বিরাট বলেন, “আমি ভাল খেলছি কি না সেটার জন্য বাইরের কারও স্বীকৃতি লাগবে না। আমার এ সব চাই না। আমি বাবার থেকে ছোটবেলায় শিখেছিলাম এটা। কেরিয়ারের শুরুতে অনেক আগেই আমার কাছে রাজ্যের হয়ে খেলার সুযোগ এসেছিল। কিন্তু বাবা বলেছিল, সে দিন তুমি খেলবে, যে দিন তুমি যোগ্য হবে। আমার মান ঠিক করবে আমার পারফরম্যান্স।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন