Rehan Ahmed

স্পিনারদের উত্থানের নেপথ্যে বেন স্টোকসকে কৃতিত্ব দিচ্ছেন লেগ স্পিনার রেহান আহমেদ

প্রথম দু’টো টেস্টের পরে দেখা যাচ্ছে পরিসংখ্যানের দিক দিয়ে এগিয়ে রয়েছেন ইংল্যান্ডের স্পিনারররাই। রেহান, হার্টলি, বশির মিলে দু’টেস্টে ৩৩ উইকেট নিয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:০৮
Share:

সমর্থন: স্টোকসের আস্থাতে মাঠে চাপমুক্ত রেহান। —ফাইল চিত্র।

ভারত-ইংল্যান্ড সিরিজ় শুরুর আগে ভারতীয় স্পিন আক্রমণকেই বেশি গুরুত্ব দেওয়া হচ্ছিল। অভিজ্ঞতা ও দক্ষতায় অনেক এগিয়ে ছিলেন ভারতীয় স্পিনাররা। উল্টো দিকে, ইংল্যান্ড দলে জ্যাক লিচ ছাড়া কোনও অভিজ্ঞ স্পিনার ছিল না। বাঁ-হাতি স্পিনার টম হার্টলি এবং অফস্পিনার শোয়েব বশিরের অভিষেক হয়েছে চলতি সিরিজ়ে। লেগ স্পিনার রেহান আহমেদও বেশি ম্যাচ খেলেননি।

Advertisement

কিন্তু প্রথম দু’টো টেস্টের পরে দেখা যাচ্ছে পরিসংখ্যানের দিক দিয়ে এগিয়ে রয়েছেন ইংল্যান্ডের স্পিনারররাই। রেহান, হার্টলি, বশির মিলে দু’টেস্টে ৩৩ উইকেট নিয়েছেন। সেখানে আর. অশ্বিন, রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদব এবং অক্ষর পটেলের মিলিত সংগ্রহ ২৩টি উইকেট। এই পরিসংখ্যানের কথা উল্লেখ করে ইংল্যান্ডের প্রচারমাধ্যমে রেহান বলেছেন, ‘‘এতেই বোঝা যায়, দলের পরিবেশটা কী সুন্দর।’’ দলে স্পিনারদের উত্থানের নেপথ্যে রেহান কৃতিত্ব দিয়েছেন অধিনায়কবেন স্টোকসকেই।

তরুণ লেগস্পিনার বলেছেন, ‘‘আপনারা বশির আর টমি (হার্টলি)-কে দেখেছেন। ওরা বল করতে এসে এতটুকুও চাপে ছিল না। এমনকি, নিজেদের প্রথম ম্যাচেও। এতেই বোঝা যাচ্ছে, দলের সমর্থনটা ওরা কতটা পেয়েছে। সবাই কী ভাবে পাশে দাঁড়াচ্ছে।’’ যোগ করেন, ‘‘দলের পরিবেশ এবং নেতৃত্ব এমন জায়গায় আমাদের নিয়ে গিয়েছে যে উল্টো দিকে কারা খেলছে, সেটা আর মাথায় থাকে না। আমাদের কী করতে হবে, সেটাই শুধু মাথায় থাকে।’’

Advertisement

শুধু উইকেট প্রাপ্তির বিচারেই নয়, ওভার পিছু রান দেওয়ার ব্যাপারেও ইংল্যান্ডের স্পিনাররা টেক্কা দিয়েছেন ভারতীয় স্পিনারদের। রেহানদের করা মিলিত ওভারে কম রান উঠেছে। অধিনায়ক বেন স্টোকস এবং কোচ ব্রেন্ডন ম্যাকালামের অধীনে চাপমুক্ত অবস্থায় খেলতে পারাটাই রেহানের কাছে বড় পাওনা। তরুণ লেগস্পিনারের মন্তব্য, ‘‘দিনটা কতটা খারাপ গেল, সেটা ওরা ভাবেই না। ওরা দেখে, এক জন ক্রিকেটারের কতটা দেওয়ার ক্ষমতা আছে। তার থেকে কতটা ভাল ক্রিকেট বার করে আনা যায়।’’ এর পরে রেহানের মন্তব্য, ‘‘আমি যদি চারটে খারাপ বল করে একটা উইকেট তুলে নি‌ই, তা হলে তার জন্য প্রশংসিত হব। ১৬টা ভাল বল করার চেয়ে সেটা ভাল।’’

২০২২ সালে করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় রেহানের। ১৮ বছর ১২৬ দিন বয়সে জীবনের প্রথম টেস্ট খেলে একটি রেকর্ড গড়েন তিনি। ইংল্যান্ডের হয়ে কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেক হয় রেহানের। ওই টেস্টের দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে ম্যাচ ঘুরিয়ে দিয়েছিলেন তিনি।

এই তরুণ ক্রিকেটারের মুখে শোনা যাচ্ছে স্টোকসের মাঠের বাইরে নেতৃত্ব দেওয়ার ক্ষমতার প্রশংসা। রেহান বলেছেন, ‘‘শুক্রবার আমার প্রার্থনা করতে হলে যদি প্র্যাক্টিসে আসতে না পারি, তা হলেও স্টোকস কিছু মনে করে না। আবু ধাবিতে একটা শুক্রবার ট্রেনিং পড়ে গিয়েছিল। আমি টিম ম্যানেজারকে টেক্সট করে ছুটি চাই।’’

তার পরে কী হয়েছিল? রেহান বলেছেন, ‘‘তখন স্টোকস আমাকে পাল্টা টেক্সট করে বলে, ‘তোমার যখনই এই রকম কোনও সমস্যা হবে, সোজা আমার কাছে চলে আসবে। আমি এই ব্যাপারটা বুঝি।’ এবং, স্টোকস কথা রেখেছিল।’’

বিশাখাপত্তনমে দু’ইনিংসে ইংরেজ ওপেনার জ়‌্যাক ক্রলির ব‌্যাটে এসেছে যথাক্রমে ৭৬ ও ৭৩ রান। কিন্তু প্রাক্তন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার হার্শেল গিবস বৃহস্পতিবার তাঁর পারফরম‌্যান্সকে ‘গড়পড়তা’ বলেছেন। গিবস ব‌্যাখ‌্যা দিয়েছেন, যে উইকেটে বল পড়ে নড়াচড়া করে, সেই উইকেটে ক্রলি সমস‌্যায় পড়েন।

১৫ তারিখ থেকে রাজকোটে শুরু হচ্ছে তৃতীয় টেস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন