Rishabh Pant

ছেলে হাঁটতে পারবে তো? দুর্ঘটনার পর পন্থকে নিয়ে দুশ্চিন্তায় পড়েছিলেন মা

ঋষভ পন্থের ক্রিকেটে ফেরা সময়ের অপেক্ষা। ১৫ মাস পরে ক্রিকেটে ফিরতে চলেছেন তিনি। আইপিএলে খেলবেন দিল্লি ক্যাপিটালসের হয়ে। তবে পন্থ হাঁটতে পারবেন কি না সেটা নিয়েই চিন্তায় পড়েছিলেন তাঁর মা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ১৩:৪২
Share:

ঋষভ পন্থ। — ফাইল চিত্র।

ঋষভ পন্থের ক্রিকেটে ফেরা সময়ের অপেক্ষা। ১৫ মাস পরে ক্রিকেটে ফিরতে চলেছেন তিনি। আইপিএলে খেলবেন দিল্লি ক্যাপিটালসের হয়ে। কিন্তু পন্থ ক্রিকেট খেলা তো দূর, আদৌ কোনও দিন স্বাভাবিক ভাবে হাঁটতে পারবেন কি না তাই নিয়েই চিন্তায় পড়েছিলেন তাঁর মা। সম্প্রতি এক সাক্ষাৎকারে সে কথা তুলে ধরেছেন চিকিৎসক দীনশ পারদিওয়ালা।

Advertisement

পন্থের দুর্ঘটনার পর থেকে পরের কয়েক মাস একটি তথ্যচিত্র তৈরি হয়েছে। ‘মিরাক্‌ল ম্যান’ নামে সেই তথ্যচিত্রে পন্থের মায়ের চিন্তার কথা উঠে এসেছে। দীনশ জানিয়েছেন, যখন তিনি পন্থকে জানিয়েছিলেন যে সুস্থ হতে ১৮ মাস লাগবে। তখন পন্থ নাকি চ্যালেঞ্জ নিয়েছিলেন যে ১২ মাসেই সুস্থ হয়ে যাবেন। ফলে ১৫ মাসের মধ্যে ক্রিকেটে ফিরে আসা অলৌকিক ছাড়া কিছু নয় বলে মনে করেন তিনি।

দীনশ বলেছেন, “ও রকম চোটের পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরা সোজা নয়। অলৌকিক কিছুর দরকার। তখন পন্থ নিজেই বলেছিল, ও ‘মিরাক্‌ল ম্যান’।” এর পর দীনশ বলেন, “চিকিৎসক হিসাবে রোগীর পরিবার এবং সংশ্লিষ্ট লোকজনকে সব জানানো গুরুত্বপূর্ণ। চোট ঠিক কী অবস্থায় সেটা জানানো দরকার। ঋষভের মা ওর পাশেই ছিলেন। ছেলে আদৌ কোনও দিন হাঁটতে পারবে কি না সেটা নিয়ে চিন্তা করছিলেন। আমি বলেছিলাম, দেখুন, ও যাতে হাঁটতে পারে সেটা নিশ্চিত করার দায়িত্ব আমার। সবার মতোই যাতে হাঁটতে পারে সে ভাবেই আমরা চিকিৎসা করব।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন