India vs Australia

কুলদীপকে কেন রাখা হল না অস্ট্রেলিয়ার বিরুদ্ধে? গোপন কথা ফাঁস করলেন ভারত অধিনায়ক

এশিয়া কাপে ৯ উইকেট নিয়ে প্রতিযোগিতার সেরা বোলার হয়েছিলেন। অথচ তাঁকেই অস্ট্রেলিয়া সিরিজের দলে রাখা হল না। কেন? জানালেন বিশ্বকাপের অধিনায়ক রোহিত শর্মা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫৯
Share:

কুলদীপ যাদব। —ফাইল চিত্র।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দু’টি এক দিনের ম্যাচে দলে নেই কুলদীপ যাদব। এশিয়া কাপে ৯ উইকেট নেওয়া বোলারকে কেন দলে রাখা হল না? বিশ্বকাপের অধিনায়ক রোহিত শর্মা জানালেন, বিশ্বকাপের আগে কুলদীপকে রহস্য হিসাবেই রাখতে চান তাঁরা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলিয়ে তাঁর স্পিনের মায়াজালের রহস্য ফাঁস করে দিতে চাইছেন না রোহিত শর্মা।

Advertisement

এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তান এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে ৯ উইকেট তুলে নেন কুলদীপ। গ্রুপ পর্বে পাকিস্তানের বিরুদ্ধে বল করার সুযোগ পাননি। নেপালের বিরুদ্ধে উইকেট না পেলেও রান আটকে রেখেছিলেন। বাংলাদেশের বিরুদ্ধে খেলেননি কুলদীপ। ফাইনালে এক ওভারের বেশি বল করার প্রয়োজন হয়নি। রোহিত বলেন, “কুলদীপের ছন্দ প্রয়োজন হয়। আমরা সেটা জানি। কিন্তু তবুও আমরা ওকে বিশ্রাম দিলাম। খুব ভাল বল করছে ও। সেই কারণে আমরা চাইছি না ওর রহস্যভেদ হয়ে যাক। সেই কারণে প্রথম দু’টি ম্যাচে না খেলিয়ে, শেষ ম্যাচে খেলানো হবে। পরে দুটো প্রস্তুতি ম্যাচও রয়েছে। সেখানেও খেলবে ও। তাই বিশ্বকাপের আগে ঠিক ছন্দ পেয়ে যাবে কুলদীপ।”

আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেন কুলদীপ। সেই দলে ছিলেন অজিত আগরকরও। তিনি এখন ভারতীয় দলের নির্বাচক। কুলদীপকে কাছ থেকে দেখা আগরকর বলেন, “দু’বছর কুলদীপের সঙ্গে কাটিয়েছি। ও দুর্দান্ত প্রতিভা। সব ক্রিকেটারের ভরসা প্রয়োজন হয়। একটু আত্মবিশ্বাস প্রয়োজন হয়। যে কোনও পরিস্থিতি এবং প্রতিপক্ষের বিরুদ্ধে আমাদের দলের তুরুপের তাস হচ্ছে কুলদীপ। ওকে নিয়ে আমরা খুশি। ওর বিরুদ্ধে খেলা যে কোনও দলের কাছেই কঠিন পরীক্ষা।”

Advertisement

২২ সেপ্টেম্বর থেকে শুরু অস্ট্রেলিয়া সিরিজ়। পরের দু’টি ম্যাচ ২৪ এবং ২৭ সেপ্টেম্বর। প্রথম ম্যাচ মোহালিতে। পরের দু’টি ম্যাচ ইনদওর এবং রাজকোটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন