India vs South Africa 2022

ক্যাচ ধরতে সফ্‌ট বল, চমক ভারতীয় প্র্যাক্টিসে

সফ্‌ট বল ডিউস বলের মতো শক্ত হয় না এবং তুলনায় হাল্কা হয় বলে হাওয়ায় বেশি সুইং করে। সেই কারণে উঁচু ক্যাচের ক্ষেত্রে বিশেষ করে এই অভিনব অনুশীলন কাজে দিতে পারে।  

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ০৬:৫০
Share:

ক্যাচ প্র্যাক্টিসে রোহিত এবং কোহলি — ফাইল চিত্র।

অস্ট্রেলিয়ায় খোলা মাঠে হাওয়া দিলে উঁচু ক্যাচ ধরতে গিয়ে সমস্যা হতে পারে। সেই কারণে বিশেষ ধরনের সফ্‌ট বলে ক্যাচিং অনুশীলন করছে বিরাট কোহলি, রোহিত শর্মারা। এমন তথ্য ফাঁস করেছেন ভারতীয় দলের ফিল্ডিং কোচ টি দিলীপ। এমনিতেই অস্ট্রেলিয়ায় অনেক মাঠই আয়তনে বড়। হাওয়া বইতে শুরু করলে উঁচু ক্যাচ ধরা কঠিন হয়ে যায়। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রকাশ করা একটি ভিডিয়োয় ফিল্ডিং কোচ বলেছেন, ‘‘সফ্‌ট বলে ক্যাচিং প্র্যাক্টিস করানো হচ্ছে। হাওয়া দিলে বল এলোমেলো বাঁক খেতে পারে। তখন ক্যাচ ধরা কঠিন হয়ে যায়। বিশ্বকাপের ম্যাচে যাতে এই সমস্যা বড় হয়ে না দেখা দেয়, সেই কারণে এই ধরনের অনুশীলনের ভাবনা।’’

Advertisement

সফ্‌ট বল ডিউস বলের মতো শক্ত হয় না এবং তুলনায় হাল্কা হয় বলে হাওয়ায় বেশি সুইং করে। সেই কারণে উঁচু ক্যাচের ক্ষেত্রে বিশেষ করে এই অভিনব অনুশীলন কাজে দিতে পারে।

অস্ট্রেলিয়ার পরিবেশ, পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে ভারতীয় দল আগে থাকতে ডেভিড ওয়ার্নারদের দেশে পৌঁছেছে। ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর রাখঢাক না করে এই ভিডিয়োয় বলে দিয়েছেন, ‘‘এখানে আগে আগে চলে আসার লক্ষ্যই হচ্ছে, অন্য রকম পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়া। বিশেষ করে অস্ট্রেলিয়ায় পেস ও বাউন্স আমাদের দেশের চেয়ে অন্য রকম। তাই এখানে এসে প্র্যাক্টিস করে নিতে পারলে অনেক ভাল তৈরি থাকা যাবে।’’ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিতে সব দলের আগে অস্ট্রেলিয়া পৌঁছেছে রাহুল দ্রাবিড়, রোহিত শর্মাদের ভারত।

Advertisement

বোলিং কোচ পরস মামব্রে বলেছেন, ‘‘আমরা শেষ সিরিজ়ও দেশের মাটিতে খেলেছি। কিন্তু অস্ট্রেলিয়ার পেস, বাউন্স অন্য রকম। তাই আগে আগে এখানে চলে আসায় বোলাররা মানিয়ে নেওয়ার সময় পাবে।’’ যোগ করছেন, ‘‘বোলাররা পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার সময় যেমন পাবে, তেমনই বুঝে নিতে পারবে ঠিক কোন লেংথে এখানে বল করা দরকার।’’ ভারতীয় ক্রিকেটপ্রেমীরা অবশ্য দেখতে চাইবেন এত আগে পৌঁছে যাওয়ার ফল সত্যিই কী হতে চলেছে। ২০১১-র পর থেকে অধরা থাকা বিশ্বকাপ কি ঘরে আনতে পারবেন রোহিত, বিরাটরা?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন