Shakib Al Hasan

রোহিত, কোহলিদের আউট করে এক দিনের ক্রিকেটে নতুন নজির শাকিবের

ভারতীয় ইনিংসের ১১তম ওভারে বল করতে এসেই রোহিত এবং কোহলিকে আউট করেন শাকিব। বাংলাদেশের অলরাউন্ডারের জোড়া উইকেট চাপে ফেলে দেয় ভারতকে। ভাল বল করলেন এবাদতও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১৬:০৪
Share:

ভারতের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে বল হাতে নজির গড়লেন শাকিব। ফাইল ছবি।

ভারতের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে নজির গড়লেন শাকিব আল হাসান। তাঁর বোলিং দাপটে মাত্র ১৮৬ রানে শেষ হয়ে গিয়েছে রোহিত শর্মাদের ইনিংস। বল হাতে নজির গড়েছেন শাকিব।

Advertisement

বাংলাদেশের প্রথম বোলার হিসাবে ভারতের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন শাকিব। রবিবার মীরপুরের ২২ গজে শাকিবের স্পিনের সামনে ভারতীয় ব্যাটারদের যথেষ্ট অস্বস্তিতে দেখিয়েছে। বাংলাদেশের টেস্ট অধিনায়কের শিকার তালিকায় ভারতীয় দলের অধিনায়ক রোহিত (২৭) ছাড়াও রয়েছেন বিরাট কোহলি (৯), ওয়াশিংটন সুন্দর (১৯), শার্দুল ঠাকুর (২) এবং দীপক চাহার (শূন্য)। ১০ ওভার বল করে ৩৬ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। এক দিনের ম্যাচ হলেও ২ ওভার মেডেনও নিয়েছেন শাকিব। ভারতীয় ইনিংসের ১১তম ওভারে বল করতে এসেই শাকিব সাজঘরে ফেরান রোহিত এবং বিরাটকে। মাত্র দু’বলের ব্যবধানে অধিনায়ক এবং প্রাক্তন অধিনায়কের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারতীয় দল। সেই চাপ আর শেষ পর্যন্ত কাটিয়ে উঠতে পারেননি রোহিতরা। একমাত্র লোকেশ রাহুল ছাড়া কেউই পাল্টা প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে রাহুল করেন ৭০ বলে ৭৩ রান।

শাকিব হলেন বিশ্বের অস্টম স্পিনার, যিনি ভারতের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন। আগে এই কৃতিত্ব দেখিয়েছেন মুস্তাক আহমেদ, সাকলিন মুস্তাক, মুথাইয়া মুরলিথরন, অ্যাশলে জাইলস, অজন্তা মেন্ডিস, সঈদ আজমল এবং আকিলা ধনঞ্জয়।

Advertisement

শাকিব ছাড়াও ভারতের বিরুদ্ধে ভাল বল করলেন বাংলাদেশের জোরে বোলার এবাদত হোসেন। তিনি ৪৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন। তিনি আউট করেছেন শ্রেয়স আয়ার, রাহুল, শাহবাজ় আহমেদ এবং মহম্মদ সিরাজ়কে। বাংলাদেশের দুই বোলারের দাপটে ৪১.২ ওভারেই শেষ হয়ে যায় ভারতীয় দলের ইনিংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন