Shakib Al Hasan

Shakib Al Hasan: এক ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক, দক্ষিণ আফ্রিকা সফরে দলের সঙ্গে যাচ্ছেন শাকিব

প্রায় এক ঘণ্টা ধরে রুদ্ধদ্বার বৈঠক হয় শাকিব ও বাংলাদেশ বোর্ডের মধ্যে। তার পরেই জানিয়ে দেওয়া হয়, গোটা দক্ষিণ আফ্রিকা সফরেই দলের সঙ্গে থাকবেন এই অলরাউন্ডার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২২ ২২:৫৬
Share:

বাংলাদেশের অলরাউন্ডার শাকিব আল হাসান। ফাইল চিত্র

নাটক, বিতর্ক অব্যাহত শাকিব আল হাসানকে নিয়ে। হঠাৎ জানানো হল, ‘শারীরিক ও মানসিক ভাবে ক্লান্ত’ শাকিব দক্ষিণ আফ্রিকা সফরে যাবেন। শনিবার শাকিব এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হাসান যৌথ সাংবাদিক সম্মেলন করে এ কথা জানিয়ে দিয়েছেন।

Advertisement

শনিবার সন্ধ্যায় মিরপুরে প্রায় এক ঘণ্টা ধরে রুদ্ধদ্বার বৈঠক হয় শাকিব ও হাসানের মধ্যে। তার পরেই যৌথ সাংবাদিক সম্মেলনে জানিয়ে দেওয়া হয়, গোটা দক্ষিণ আফ্রিকা সফরেই দলের সঙ্গে থাকবেন এই অলরাউন্ডার। তাঁকে তিনটি একদিনের ম্যাচ ও দু’টি টেস্ট ম্যাচেই পাওয়া যাবে। পাশাপাশি এটাও জানানো হয়েছ, দক্ষিণ আফ্রিকায় সব ম্যাচ না-ও খেলতে পারেন শাকিব।

শাকিব জানান, ‘‘পাপন ভাইয়ের (নাজমুল হাসান) সঙ্গে আমার কথা হয়েছে। সারা বছরের একটা পরিকল্পনা করা নিয়ে কথা হয়েছে। আমি তিন ধরনের ক্রিকেটেই দেশের হয়ে খেলার জন্য প্রস্তুত। আমাকে কখন বিশ্রাম দেওয়া হবে, সেটা বোর্ড ঠিক করবে। দক্ষিণ আফ্রিকা সফরের জন্য আমাকে পাওয়া যাবে। এখন মানসিক ভাবে আমি অনেক ভাল জায়গায় আছি। হয়ত দক্ষিণ আফ্রিকায় যাওয়ার পরে আরও ভাল থাকব। মাঝে মাঝে এ রকম হয় যে, একটু ভাল পরিবেশে গেলে ভাল লাগে।’’

Advertisement

বোর্ড সভাপতি হাসান বলেন, ‘‘শাকিব আমাদের বলেছিল, মানসিক ভাবে ও ভাল জায়গায় নেই। এটা যে কোনও কারও সঙ্গে হতে পারে। সেই কারণে ওকে আমরা বিশ্রাম দিয়েছিলাম। আজ আমাদের সঙ্গে দীর্ঘ আলোচনার পরে ও জানাল, সব ধরনের ক্রিকেটে খেলার জন্য ও প্রস্তুত। ওকে আমি বলেছিলাম, বিশ্রাম নিতে। কিন্তু আজ ও বোর্ডকে জানিয়েছে, খেলতে চায়। আমাদের সবার উচিত ওর পাশে থাকা। ও দক্ষিণ আফ্রিকা যাবে। কিন্তু হয়ত দু’-একটা ম্যাচে খেলবে না। সেটা নিয়ে যেন কোনও বিতর্ক না হয়। অনুমানের ভিত্তিতে কোনও মন্তব্য করা ঠিক নয়। ও মানসিক ভাবে এমন জায়গায় থাকতে পারে, যেখানে ওর পক্ষে কোনও সিদ্ধান্ত নেওয়া কঠিন হয়ে উঠতে পারে।’’

হাসান আরও বলেন, ‘‘মনে রাখতে হবে, সিনিয়র ক্রিকেটারদের উপর অসম্ভব চাপ থাকে। এই বছর আমাদের ১৪টা এক দিনের ম্যাচ, ১৫টা টি-টোয়েন্টি, আটটা টেস্ট খেলতে হবে। সিনিয়র ক্রিকেটারদের পক্ষে সব ম্যাচ খেলা সম্ভব নয়।’’

রবিবার শাকিবের দক্ষিণ আফ্রিকা রওনা হওয়ার কথা। শুক্রবার বাংলাদেশের কয়েক জন ক্রিকেটার দক্ষিণ আফ্রিকা গিয়েছেন। বাকিরা গিয়েছেন শনিবার। ১৮ মার্চ থেকে বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফর শুরু হচ্ছে।

এর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে কিছু দিনের বিরতি চেয়ে শাকিব বলেছিলেন, ‘‘আমার শারীরিক ও মানসিক অবস্থার কথা বিবেচনা করে বলতে পারি, মনে হয় না খুব বেশি আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারব। একটা বিরতি যদি পাই, যদি আগ্রহ ফিরে পাই, তা হলে আবার সাবলীল ভাবে খেলতে পারব। আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজে আমি স্রেফ দলের সঙ্গে ঘুরে বেড়িয়েছি। এটা ঠিক নয়। এক দিনের সিরিজ এবং টি-টোয়েন্টি সিরিজ উপভোগই করতে পারিনি। এই মানসিকতা নিয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আমার খেলা উচিত নয় বলেই মনে হয়। যখন খেলি, তখন সবার প্রত্যাশা মেটানোই লক্ষ্য থাকে। এখন সেটা পারব বলে মনে হয় না।’’

এর জবাবে নাজমুল এক সংবাদমাধ্যমকে বলেন, “শাকিবের যদি শারীরিক এবং মানসিক স্বাস্থ্য ভাল না হয়, তা হলে আইপিএল-এ নাম নথিভুক্ত কেন করাল সেই নিয়ে ভাবা উচিত। যদি আইপিএল-এ দল পেত তা হলে একই কথা বলত? শাকিব যদি বাংলাদেশের হয়ে খেলতে না চায় তা হলে আমাদের কিছু করার নেই। কিন্তু ও বলে যেতে পারে না, এই ম্যাচ খেলব, ওই ম্যাচ খেলব না। আমরা যাদের ভালবাসি, তাদের প্রতি সব সময়ই নমনীয় থাকি। কিন্তু তাদেরও পেশাদার হতে হবে। না হলে আমাদের কঠিন সিদ্ধান্ত নিতে হবে, যেটা পছন্দ নাও হতে পারে।” এর পর দক্ষিণ আফ্রিকা সফরের দল থেকে বিশ্রাম দেওয়া হয় শাকিবকে।

সেই শাকিবকেই আবার জাতীয় দলে রাখল বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন