Shreyas Iyer

Shreyas Iyer: অভিষেক শ্রেয়সের, রানের খরা নয় দলের কথা ভাবছেন রাহানে

বর্তমান ভারতীয় অধিনায়ক মনে করেন, দলের প্রত্যেকে একশো শতাংশ উজাড় করে দেবে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতায় পড়া প্রত্যেকটি ম্যাচই গুরুত্বপূর্ণ।

Advertisement

ইন্দ্রজিৎ সেনগুপ্ত 

কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২১ ০৮:০২
Share:

সুযোগ: কানপুর টেস্টে খেলানো হচ্ছে শ্রেয়সকে। ছবি বিসিসিআই।

প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রীর তত্ত্বাবধানে ভারতীয় টেস্ট দলের উত্থানে মোহিত ক্রিকেটবিশ্ব। তিনি সরে দাঁড়ানোর পরে আজ, বৃহস্পতিবার কানপুরে প্রথম টেস্ট খেলতে নামছে ভারত। প্রতিপক্ষ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে বিরাট-বাহিনীর স্বপ্নের ট্রফি ছিনিয়ে নেওয়া নিউজ়িল্যান্ড।

Advertisement

কানপুরে খোঁজ নিয়ে জানা গেল, পিচে নেই ঘাস। প্রথম দু’দিন ব্যাটারদের জন্য আদর্শ হয়ে উঠতে পারে পিচ। তৃতীয় দিন থেকে শুরু হবে স্পিনারদের দাপট। তাই বিপক্ষ অধিনায়ক কেন উইলিয়ামসনকেও হাত ঘুরিয়ে নিতে দেখা গেল। ভারতীয় অধিনায়ক অজিঙ্ক রাহানে এখনও ঠিক করে উঠতে পারেননি, তিন স্পিনারে দল সাজাবেন নাকি তিন পেসার খেলাবেন? রাহুল দ্রাবিড় যুগের প্রথম টেস্ট সিরিজ়ের সূচনার অপেক্ষায় ক্রিকেট প্রেমীরা। দ্রাবিড়-ভক্তদের একটাই আশা, দ্বিতীয় সারির ভারতীয় দল নিয়েও যেন লড়াকু নিউজ়়িল্যান্ডকে হারিয়ে দিতে পারেন অজিঙ্ক রাহানেরা।

বর্তমান ভারতীয় অধিনায়ক মনে করেন, দলের প্রত্যেকে একশো শতাংশ উজাড় করে দেবে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতায় পড়া প্রত্যেকটি ম্যাচই গুরুত্বপূর্ণ। তার উপরে হঠাৎ নিয়ম পাল্টে যাওয়ার আশঙ্কা থেকেই যায়। শেষ বারই যা প্রতিযোগিতা থেকে প্রায় ছিটকে দিচ্ছিল ভারতকে। এ বার তাই আগে থেকেই সতর্ক ভারতীয় ক্রিকেটারেরা। মাঝের সারিতে একজন অতিরিক্ত ব্যাটার নিয়ে নামতে চলেছে ভারত। অভিষেক হচ্ছে শ্রেয়স আয়ারের। ভারতের ওয়ান ডে ও টি-টোয়েন্টি দলে নিয়মিত খেললেও টেস্ট ফর্ম্যাটে জায়গা পাচ্ছিলেন না। হনুমা বিহারীর মতো ব্যাটার থাকায় শ্রেয়সকে টেস্ট দলে ভাবাই হত না। শেষ এক বছরে লাল বলের ক্রিকেট খেলেননি শ্রেয়স। তবে হনুমাকে দলে না নেওয়ায় মুম্বইয়ের ২৬ বছর বয়সি ব্যাটারকে বেছে নিতেই হচ্ছে রাহানের।

Advertisement

বুধবার সাংবাদিক বৈঠকে ভারতীয় অধিনায়ক বলেছেন, ‘‘শ্রেয়সের অভিষেক হতে চলেছে। নেটে বেশিক্ষণ ব্যাটও করেছে। কে এল রাহুলের চোট থাকায় আগামী দু’ম্যাচে ওকে পাওয়া যাবে না।’’ তা হলে কি ওপেনার হিসেবে নামবেন শুভমন গিল? পরিষ্কার কিছু বললেন না রাহানে। বুধবার ম্যাচের আগের দিন নেটে নতুন বলের মোকাবিলা করেছেন শুভমন, মায়াঙ্ক আগরওয়াল ও চেতেশ্বর পুজারা। রাহুলের চোট থাকায় তাঁদের মধ্যে দু’জনকেই ওপেনিংয়ের দায়িত্ব নিতে হবে। সম্ভবত মায়াঙ্ক ও শুভমনই ওপেন করছেন।

রাহানে মনে করেন, বিরাট, রাহুল, ঋষভ পন্থদের মাপের ক্রিকেটারদের দলে পাওয়া না গেলেও তাঁদের অভাব পূরণ করার চেষ্টা করবেন বাকিরা। ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে এসে রাহানে বলছিলেন, ‘‘রাহুল (দ্রাবিড়) ভাই বলেছে, নিজেদের শক্তির উপরে নির্ভর করতে। বিরাট, রাহুলরা না থাকা পার্থক্য গড়ে দিতেই পারে। তবে আমরা চেষ্টা করব সেই অভাব পূরণ করার।’’ রাহুলের প্রসঙ্গে রাহানের প্রতিক্রিয়া, ‘‘ওকে না পাওয়া সত্যি বড় ধাক্কা। ইংল্যান্ড সিরিজ় থেকে জীবনের অন্যতম সেরা ছন্দে ছিল ও। তবে ওর অভাব পূরণ করার ব্যাটার আছে। ওপেনিং নিয়ে বেশি চিন্তা করার কারণ দেখছি না।’

ইংল্যান্ড সফর থেকেই রানের মধ্যে নেই বর্তমান ভারতীয় অধিনায়ক। তিনি নিজে যদিও চিন্তিত নন। বলছিলেন, ‘‘দলের জন্য কিছু করে দেখানো মানেই সেটা সেঞ্চুরি নয়। ৩০-৪০ অথবা ৫০ রানের ইনিংসও কঠিন পরিস্থিতিতে বড় পার্থক্য গড়ে দিতে পারে। নিজেকে নিয়ে বেশি ভাবছি না। দেশকে নেতৃত্ব দেওয়ার আরও একটি সুযোগ পেয়েছি। দলের জয়ের কথাই ভাবছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন