ICC ODI World Cup 2023

হতাশা কাটিয়ে বিশ্বকাপের লড়াইয়ে শুভমন, কী হয়েছিল ভারতীয় ওপেনারের?

অসুস্থ থাকায় বিশ্বকাপে প্রথম ম্যাচ থেকে খেলতে পারেননি শুভমন। ক্রিকেটজীবনের প্রথম বিশ্বকাপ না খেলতে পারার আশঙ্কাও তৈরি হয়েছিল তাঁর মনে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৭:২৫
Share:

শুভমন গিল। —ফাইল চিত্র।

বিশ্বকাপের প্রথম দু’টি ম্যাচ খেলতে পারেননি শুভমন গিল। ডেঙ্গি হওয়ায় হোটেলের ঘরে বা হাসপাতালের ঘরে কাটাতে হয়েছিল তাঁকে। শুভমনের বিশ্বকাপ খেলা নিয়েই আশঙ্কা তৈরি হয়েছিল একটা সময়। অসুস্থতার জন্য শুভমনের মধ্যেও তৈরি হয়েছিল হতাশা। বিশ্বকাপে ইংল্যান্ড ম্যাচের আগে সেই অভিজ্ঞতার কথা জানিয়েছেন তরুণ ওপেনার।

Advertisement

বিশ্বকাপ শুরুর আগেই শুভমনের শরীরে অসুস্থতার লক্ষ্মণ দেখা দিয়েছিল। তিনি বলেছেন, ‘‘প্রতিযোগিতা শুরুর আগে নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচের দিনেই শরীর ভাল ছিল না। একটা অস্বস্তি হচ্ছিল। কোথায় গিয়ে ডেঙ্গি হয়েছিল সেটা বলতে পারব না। ভীষণ হতাশ লাগছিল। কারণ এটাই আমার প্রথম বিশ্বকাপ। এই প্রতিযোগিতা নিয়ে আমার অনেক আশা ছিল। তাই আরও বেশি খারাপ লাগছিল।’’ ডেঙ্গি শুভমনের মনে তৈরি করেছিল বিশ্বকাপ খেলতে না পারার আশঙ্কাও। শুভমন বলেছেন, ‘‘মনে হচ্ছিল ওজন অনেক কমে যাবে। সেটাই সব থেকে ভয়ের ছিল। ডেঙ্গির জন্য ছয় কেজি ওজন কমেছে আমার।’’ শুভমন অবশ্য খুশি দ্রুত সুস্থ হয়ে দলের সঙ্গে যোগ দিতে পারায়।

বিশ্বকাপে প্রথম পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নেমেছিলেন শুভমন। প্রথম ম্যাচে রান না পেলেও, ফর্মে ফিরতে সময় নেননি তরুণ ক্রিকেটার। নিজের পারফরম্যান্স নিয়ে তিনি বলেছেন, ‘‘ব্যাটে রান এলে ভাল লাগে। তখন লক্ষ্য থাকে কাজ শেষ করে মাঠ ছাড়ার। দলের জন্য যতটা বেশি সময় সম্ভব মাঠে থাকার চেষ্টা করি। বলতে পারেন এটাই আমার লক্ষ্য। দেশের জন্য খেলার সুযোগ এমনিতেই অনুপ্রেরণা। প্রতিটি ম্যাচে পারফরম্যান্স করতে এবং দলের জয়ে অবদান রাখতে চাই আমি। রান করার খিদে ধরে রাখতে চাই। কখনও কখনও পরিস্থিতি একটু চ্যালেঞ্জের হয়। সেটাও ভাল লাগে। ধারাবাহিক ভাবে ভাল পারফরম্যান্স করাটাও একটা চ্যালেঞ্জ। যা আমাকে ভাল খেলতে অনুপ্রাণিত করে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন