BCCI

ভারতীয় ক্রিকেট দলের নির্বাচক হবেন কারা? আবেদন করলেন ছ’জন প্রাক্তন

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর একাধিক কঠোর সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। বরখাস্ত করা হয়েছে চেতন শর্মার নেতৃত্বধানী নির্বাচকমণ্ডলীকে। যদিও তাঁরাই আপাতত কাজ চালাচ্ছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ২১:২৩
Share:

জাতীয় নির্বাচক হওয়ার জন্য আবেদন করলেন ছ’জন প্রাক্তন ক্রিকেটার। ফাইল ছবি।

ভারতের জাতীয় ক্রিকেট নির্বাচক হওয়ার জন্য আবেদন করেছেন বেশ কয়েক জন প্রাক্তন ক্রিকেটার। এখনও পর্যন্ত যাঁদের আবেদন ভারতীয় ক্রিকেট বোর্ডের দফতরে জমা পড়েছে, তাঁদের নাম প্রকাশ করলেন বোর্ড কর্তারা।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে রোহিত শর্মাদের লজ্জাজনক পরাজয়ের পর একাধিক কঠোর সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। প্রথমেই বরখাস্ত করা হয় প্রাক্তন জোরে বোলার চেতন শর্মার নেতৃত্বধানী জাতীয় নির্বাচকদের। তার পর দেশের প্রাক্তন ক্রিকেটারদের কাছে আবেদন আহ্বান করেন বোর্ড কর্তারা। বোর্ডের সেই আবেদনে ব্যাপক সাড়া না পড়লেও কয়েক জন প্রাক্তন ক্রিকেটার আবেদন করেছেন। তাঁরা সকলেই কখনও না কখনও ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন।

নির্বাচক হওয়ার ইচ্ছা প্রকাশ করে আবেদন করেছেন প্রাক্তন স্পিনার লক্ষ্মণ শিবরামকৃষ্ণণ, প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটার নয়ন মোঙ্গিয়া, প্রাক্তন স্পিনার মনিন্দার সিংহ, প্রাক্তন ব্যাটার হেমাঙ্গ বাদানি, প্রাক্তন ওপেনিং ব্যাটার শিবসুন্দর দাস এবং প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটার অজয় রাতরা। সোমবারই ছিল আবেদন করার শেষ দিন। ফলে এঁদের মধ্যে থেকেই বেছে নেওয়া হবে ভারতের নির্বাচকদের।

Advertisement

আবেদনকারী প্রাক্তন ক্রিকেটারদের সাক্ষাৎকার নেওয়া হবে। বিসিসিআই একটি ক্রিকেট পরামর্শদাতা কমিটি গঠন করবে। সেই কমিটির সদস্যরা জাতীয় নির্বাচক হতে আগ্রহী প্রাক্তন ক্রিকেটারদের সাক্ষাৎকার নেবেন। আগামী বছর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে সীমিত ওভারের ক্রিকেট সিরিজ়ের জন্য দল বাছা দিয়ে কাজ শুরু করবে নতুন নির্বাচক মন্ডলী। আপাতত চেতনের নেতৃত্বাধীন নির্বাচক মণ্ডলীই কাজ চালাচ্ছেন। সকলকেই বিজয় হজারে ট্রফির ম্যাচ দেখতে পাঠিয়েছে বোর্ড। এর পর কোচবিহার ট্রফিতে ক্রিকেটারদের পারফরম্যান্স দেখবেন তাঁরা। তাঁদের দেওয়া রিপোর্ট নতুন নির্বাচকদের হাতে তুলে দেওয়া হবে। উল্লেখ্য, চেতনের কমিটিতে গত ১০ মাস পশ্চিমাঞ্চলের কোনও প্রতিনিধি ছিলেন না।

আবেদনকারী প্রাক্তনদের মধ্যে সব থেকে সিনিয়র শিবরামকৃষ্ণণ। শিবসুন্দর বর্তমানে পঞ্জাবের ব্যাটিং কোচ। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির অন্যতম ব্যাটিং কোচ হিসাবেও যুক্ত তিনি। এর আগে ভারতের মহিলা ক্রিকেট দলের ব্যাটিং কোচ হিসাবেও কাজ করেছেন। বাদানি আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে যুক্ত। তামিলনাড়ু প্রিমিয়ার লিগের একটি দলের সঙ্গেও যুক্ত রয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন