Soft Signal Rule Scrapped

বিশ্ব টেস্ট ফাইনালে বড় বদল! আইসিসির নিয়ম বদলে দিল সৌরভের কমিটি

আগামী মাসে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে বড় পরিবর্তন দেখা যেতে চলেছে। ক্রিকেটের নিয়মই বদলে যাচ্ছে। অনেক আলোচনার পর আইসিসি সিদ্ধান্ত নিয়েছে একটি নিয়ম উঠিয়ে দেওয়ার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১৮:৫২
Share:

আইসিসির এই নিয়ম বদলের পিছনে রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি। — ফাইল চিত্র

আগামী মাসে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে বড় পরিবর্তন দেখা যেতে চলেছে। ক্রিকেটের নিয়মই বদলে যাচ্ছে। অনেক আলোচনার পর আইসিসি সিদ্ধান্ত নিয়েছে ‘সফ্‌ট সিগন্যাল’ নিয়ম উঠিয়ে দেওয়ার। ফলে কোনও আউট নিয়ে সংশয় থাকলে সে ক্ষেত্রে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত হতে চলেছে। ভারত-অস্ট্রেলিয়ার এই খেলা থেকেই তার সূচনা হতে চলেছে।

Advertisement

আইসিসির এই নিয়ম বদলের পিছনে রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি। ভারত এবং অস্ট্রেলিয়াকে এ কথা জানিয়ে দেওয়া হয়েছে। এ ছাড়া, সেই ম্যাচে আলোর অভাব দেখা দিলে ফ্লাডলাইড জ্বালিয়ে খেলা চালিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। এ ছাড়া, অতিরিক্ত একটি দিন থাকছে খেলা সম্পূর্ণ করার জন্য।

সফ্‌ট সিগন্যাল আসলে কী?

Advertisement

আইসিসির নিয়ম অনুযায়ী, বোলারের প্রান্তে যে আম্পায়ার থাকেন, তিনি রিভিউ নেওয়ার আগে নিজের চোখে যা দেখেছেন, তার ভিত্তিতে একটি সিদ্ধান্ত নেন। তার পরে তৃতীয় আম্পায়ার রিভিউ শুরু করেন। মাঠে থাকা দুই আম্পায়ার মনে করতেই পারেন কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তৃতীয় আম্পায়ারের সাহায্যের প্রয়োজন রয়েছে। সে ক্ষেত্রে বোলারের প্রান্তে থাকা আম্পায়ার তৃতীয় আম্পায়ারের থেকে রিভিউ চাইতে পারেন। কিন্তু তার পরেও তাঁকে একটি সিদ্ধান্ত নিতে হয়। খুব হাল্কা ভাবে এই সিদ্ধান্ত নেন তিনি। এই কারণে একে ‘সফ্‌ট সিগন্যাল’ বলে।

মাঠে থাকা আম্পায়ার কোনও সিদ্ধান্ত নিয়ে নিলে, তা খারিজ করার জন্য তৃতীয় আম্পায়ারের কাছে প্রামাণ্য যুক্তি থাকতে হবে। কোনও ক্ষেত্রে তৃতীয় আম্পায়ারও সিদ্ধান্ত সম্পর্কে নিশ্চিত হতে না পারলে, তিনি ‘সফ্‌ট সিগনালের’ পক্ষেই রায় দেন। অর্থাৎ মাঠে থাকা আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকে, যা ভুল হওয়ার সম্ভাবনাও থাকে।

সফ্‌ট সিগনাল নিয়ে বহু দিন ধরেই বিভিন্ন দলের আপত্তি রয়েছে। বছরের শুরুতে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা টেস্টে মার্নাস লাবুশানের আউটের ক্ষেত্রে একটি বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে তিনি বলেছিলেন, “আইসিসির উচিত সফ্‌ট সিগনাল উঠিয়ে দিয়ে তৃতীয় আম্পায়ারকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার দেওয়া। সব প্রযুক্তি তৃতীয় আম্পায়ারের হাতের সামনে রয়েছে।” পরে পাকিস্তান সিরিজ়ে ইংল্যান্ড দলও সেই সিদ্ধান্তের ফায়দা পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন