Mahendra Singh Dhoni

ধোনির শেষ ম্যাচ কবে, চলছে জল্পনা

চেন্নাই সুপার কিংস যদি প্লে-অফে খেলার যোগ্যতা অর্জন না করতে পারে, তা হলে খুব সম্ভবত ১৪ মে চিদম্বরম স্টেডিয়ামে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে তিনি শেষ ম্যাচ খেলবেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:১৯
Share:

কিংবদন্তি: সূচি প্রকাশ হতেই ধোনিকে নিয়ে জল্পনা। ছবি: টুইটার।

এই মরসুমেই কি শেষ বারের মতো আইপিএলে দেখা যাবে মহেন্দ্র সিংহ ধোনিকে? শুক্রবার পূর্ণাঙ্গ সূচি ঘোষিত হওয়ার পর থেকেই তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। আনুষ্ঠানিক ভাবে এখনও কিছু ঘোষণা না করা হলেও বিদায়ের মঞ্চ তৈরিহয়ে গিয়েছে।

Advertisement

শোনা গিয়েছে, চেন্নাই সুপার কিংস যদি প্লে-অফে খেলার যোগ্যতা অর্জন না করতে পারে, তা হলে খুব সম্ভবত ১৪ মে চিদম্বরম স্টেডিয়ামে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে তিনি শেষ ম্যাচ খেলবেন। ৩১ মার্চ গতবারের চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স ম্যাচ দিয়ে এ বারের আইপিএল অভিযান শুরু হচ্ছে সিএসকে-এর।

ধোনির বিদায় যে আসন্ন, সেই ইঙ্গিতও মিলেছে। সিএসকে-এর এক আধিকারিক বলেছেন, “হ্যাঁ, ক্রিকেটার হিসেবে আইপিএলে এটাই ধোনির শেষ মরসুম হতে চলেছে। এখনও পর্যন্ত তেমনই জানি আমরা।” সেখানেই না থেমে তিনি আরও বলেছেন, “তবে অবসর সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত ধোনি-ই নেবে। এখনও পর্যন্ত সরকারিভাবে ধোনি সিএসকে কর্তাদের জানায়নি অবসর নিয়ে। ঘরের মাঠে আবার আইপিএলের ম্যাচ ফিরে আসা সিএসকে সমর্থকদের কাছে দারুণ আনন্দের। তবে সেটাও খুব শোকবহ হয়ে উঠবে, যদি ধোনি এ বারই শেষ আইপিএল খেলে।”

Advertisement

সঙ্গত কারণেই সিএসকে আধিকারিক বিষয়টি নিয়ে খোলামেলা মন্তব্য করতে চাননি। তবে প্রাক্তন সিএসকে তারকাম্যাথু হেডেন জানিয়ে দিয়েছেন, এ বারই শেষ বারের মতো আইপিএলে খেলবেন তাঁর প্রাক্তন সতীর্থ। সম্প্রচারকারী চ্যানেলে হেডেন বলেছেন, “গত মরসুমেই ধোনি আবার ফেরার বার্তা দিয়েছিল। এ বার চেন্নাইয়ে আবার খেলবে সিএসকে। সব মিলিয়ে সেই মুহূর্তটা দুর্দান্ত হবে।” তারই সঙ্গে প্রাক্তন অস্ট্রেলীয় ওপেনার যোগ করেন, “আমি যতটা জানি, তাতে এ বারই আইপিএলে শেষবার খেলতে নামছে ধোনি। ফলে শুরুর দিকে কয়েকটা ম্যাচশুধু সিএসকে-এর কাছেই নয়, ধোনির কাছেও অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। সমর্থকেরাও ওর কাছ থেকে এখনও অনেক কিছু আশা করে।”

আর এক প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরও মনে করেন, ধোনির উপস্থিতি বড় প্রভাব ফেলবে সিএসকে-এর উপরে। তিনি বলেছেন, “এই মুহূর্তেধোনির সঙ্গে ক্রিকেটের যোগ অনেকটাই কমে গিয়েছে। তবে অধিনায়ক হিসেবে ওর মাঠে উপস্থিতি দলের সঙ্গে ভক্তদেরও দারুণ ভাবে প্রভাবিত করে। ফলে এ বারের আইপিএল ধোনির কাছে অন্য একটা অর্থ বহন করবে বলেই মনে হয়।”

প্রশ্ন উঠছে, ধোনি এ বারই শেষ আইপিএল খেললে ভবিষ্যতে নেতৃত্বের ব্যাটন উঠতে চলেছে কার হাতে? এখনও পর্যন্ত নতুন অধিনায়কের দৌড়ে এগিয়ে রয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। তাঁর নেতৃত্বে টেস্ট ক্রিকেটে রাতারাতি আলোড়ন ফেলে দিয়েছে ইংল্যান্ড। ফলে তাঁর দিকে নজর রয়েছে সিএসকে কর্তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন