Sri Lanka

T20 World Cup 2021: হেটমেয়ারের লড়াই ব্যর্থ, তরুণ শ্রীলঙ্কার সিংহগর্জন শুনল টি২০ বিশ্বকাপ

প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজের সামনে ১৯০ রানের বিশাল লক্ষ্য তৈরি করে শ্রীলঙ্কা। ২০ রানে জিতল তারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২১ ২৩:৩৩
Share:

—ফাইল চিত্র

ব্যর্থ হল শিমরন হেটমেয়ারের লড়াই। শেষ মুহূর্ত পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের আশা জিইয়ে রেখেছিলেন তিনি। কিন্তু একা কুম্ভের পক্ষে নকল বুদিগড় রক্ষা করা সম্ভব হল না। ১৯০ রান তাড়া করতে নেমে দলের আট জন ব্যাটার এক অঙ্কের রান করার পরেও শেষ ওভার অবধি লড়াই চালিয়ে গেলেন হেটমেয়ার। শেষ অবধি ২০ রানে জিতল শ্রীলঙ্কা।

প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজের সামনে ১৯০ রানের বিশাল লক্ষ্য তৈরি করে শ্রীলঙ্কা। দুই ওপেনার পাথুম নিশঙ্কা এবং কুশল পেরেরার জুটি পাঁচ ওভারে ৪২ রান তুলে দেয়। সেই গতি কমেনি গোটা ইনিংসে। ২১ বলে ২৯ রান করেন পেরেরা। তিনি ফিরলে চারিথ অসলঙ্কাকে নিয়ে ৯১ রানের জুটি গড়েন নিশঙ্কা। ৪১ বলে ৫১ রান করেন শ্রীলঙ্কার ওপেনার। অসলঙ্কা করেন ৪১ বলে ৬৮ রান। শেষ বেলায় অধিনায়ক দাশুন শনাকা ১৪ বলে ২৫ রানের ঝোড়ো ইনিংস খেলেন। মাত্র তিন উইকেট হারিয়ে ২০ ওভারে ১৮৯ রান তোলে শ্রীলঙ্কা।

Advertisement

ব্যাট করতে নেমে শুরুতেই ক্রিস গেল এবং এভিন লুইসের উইকেট তুলে নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে চাপে ফেলে দেন বিনুরা ফার্নান্ডো। রস্টন চেজের উইকেট চামিকা করুনারত্নে নিলেও, পুরো কৃতিত্বটাই ভানুকা রাজাপাকসার। শরীর ছুড়ে যে ভাবে ক্যাচটা তুলে নিলেন তাতে বোলারদের উৎসাহ আরও বেড়ে যাবে বলাই যায়। নিকোলাস পুরান এবং শিমরন হেটমেয়ারের জুটি ওয়েস্ট ইন্ডিজকে কিছুটা আশার আলো দেখালেও দুস্মন্থ চামিরা তা থামিয়ে দেন। ৩৪ বলে ৪৬ রান করে ফেরেন পুরান।

টি২০ ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রান করেন হেটমেয়ার। ৫৪ বলে ৮১ রান করে অপরাজিত থাকেন তিনি। শেষ অবধি চেষ্টা করেও দলকে জেতাতে পারলেন না এই ব্যাটার।

Advertisement

টি২০ ক্রিকেটে বিশ্বের এক নম্বর বোলার শ্রীলঙ্কার ওয়ানিন্দু হসারঙ্গা। দু’ওভার বল করে ১৯ রান দিয়ে দুই উইকেট নেন তিনি। তুলে নেন ওয়েস্ট ইন্ডিজের দুই অভিজ্ঞ কায়রন পোলার্ড এবং ডোয়েন ব্র্যাভোর উইকেট। আন্দ্রে রাসেলকে ফেরান করুনারত্নে।

এ বারের বিশ্বকাপে পাঁচটি ম্যাচের মধ্যে দুটোতে জিতে চার পয়েন্ট পেয়েছে শ্রীলঙ্কা। গত বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের পক্ষেও সেমিফাইনালে যাওয়া সম্ভব নয়। এ বারের মতো দুই দলেরই বিশ্বকাপ অভিযান শেষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন