Virat Kohli

বড় নাম না থাকলেও জেতা যায়! কোহলিদের কি ঘুরিয়ে খোঁচা দিলেন গাওস্কর?

ইংল্যান্ড সিরিজ়‌ থেকে নাম তুলে নিয়েছেন বিরাট কোহলি। পুরোপুরি পাওয়া যায়নি কেএল রাহুল, শ্রেয়স আয়ার, মহম্মদ শামির মতো ক্রিকেটারকে। তা সত্ত্বেও সিরিজ় জিতেছে ভারত। তার পরেই কোহলিদের ঘুরিয়ে খোঁচা দিলেন গাওস্কর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ১৮:৩৩
Share:

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

ইংল্যান্ড সিরিজ়‌ থেকে নাম তুলে নিয়েছেন বিরাট কোহলি। এখনও পর্যন্ত হওয়া চারটি টেস্টে পুরোপুরি পাওয়া যায়নি কেএল রাহুল, শ্রেয়স আয়ার, মহম্মদ শামির মতো ক্রিকেটারকে। তা সত্ত্বেও সিরিজ় জিতেছে ভারত। এ বার কোহলি, রাহুলদের ঘুরিয়ে খোঁচা দিলেন সুনীল গাওস্কর। প্রাক্তন অধিনায়ক জানালেন, বড় নাম না থাকলেও সিরিজ়‌ জেতার দম রয়েছে ভারতীয় দলের।

Advertisement

এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, “আমি সব সময় একটা কথাই বলি, জেতার জন্য বড় নামের দরকার নেই। যদি কোনও বড় নাম ভাবে তাঁকে ছাড়া ভারত জিততে পারবে না, তা হলে দুটো সিরিজ়‌ের কথা ওদের মনে করিয়ে দিতে চাই। তা হলেই বুঝতে পারবে যে ওরা না থাকায় কোনও পার্থক্য হয় না। ক্রিকেট দলগত খেলা। একজনের উপর কিছু নির্ভর করে না।”

ইংল্যান্ড সিরিজ়‌ের পাশাপাশি গাওস্কর উল্লেখ করেছেন ২০২০-২১ অস্ট্রেলিয়া সফরের কথাও। ইংল্যান্ডের বিরুদ্ধে দলকে জেতাতে সাহায্য করেছেন ধ্রুব জুরেল, সরফরাজ়‌ খান, আকাশদীপের মতো তরুণেরা। প্রথম সন্তান জন্মের কারণে অস্ট্রেলিয়া সিরিজ়‌ে প্রথম টেস্ট খেলে দেশে ফিরে এসেছিলেন কোহলি। অজিঙ্ক রাহানের নেতৃত্বাধীন সেই দল জেতে শুভমন গিল, ঋষভ পন্থ, মহম্মদ সিরাজদের পারফরম্যান্সে।

Advertisement

ইংল্যান্ড সিরিজ় জয়ের পিছনে গাওস্কর ধন্যবাদ দিয়েছেন ভারতের কোচ, অধিনায়ককেও। বলেছেন, “রোহিত শর্মা এবং রাহুল দ্রাবিড় যে ভাবে দলটাকে চালিয়েছে তার জন্য ওদের প্রশংসা প্রাপ্য। তরুণ ক্রিকেটারদের সুযোগ দিয়েছে, ওরা যাতে স্বাভাবিক ভাবে খেলে তার জন্য তাদের চালিত এবং উৎসাহিত করেছে। এতেই বোঝা যায় বড় নাম থাকুক বা না থাকুক, জেতার মতো খিদে আমাদের ক্রিকেটারদের রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন