Suresh Raina

ভারতীয় খাবারের বৈচিত্রময় সম্ভারই আকর্ষণ, আমস্টারডামে নতুন ইনিংস শুরু রায়নার

নতুন পথ চলা শুরু করলেন রায়না। খুললেন নিজের নামে রেস্তরাঁ। নেদারল্যান্ডসের আমস্টারডামের রেস্তরাঁয় পাওয়া যাবে ভারতের সব প্রান্তের জনপ্রিয় খাবার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৯:৫২
Share:

সুরেশ রায়না। ছবি: টুইটার।

রেস্তরাঁ খুললেন সুরেশ রায়না। ভারতে নয়, তাঁর রেস্তরাঁ নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে। নেদারল্যান্ডসের মানুষকে ভারতীয় খাবার এবং সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতে চান ভারতীয় দলের প্রাক্তন অলরাউন্ডার।

Advertisement

ক্রিকেটের জন্য নানা বিধিনিষেধ মেনে চলতে হলেও রায়না খাদ্যরসিক হিসাবেই পরিচিত। ভারতীয় খাবারকে ইউরোপে আরও জনপ্রিয় করে তুলতে নতুন উদ্যোগ প্রাক্তন ক্রিকেটারের। তাঁর রেস্তরাঁর নামও ‘রায়না’। সমাজমাধ্যমে নিজের নতুন রেস্তরাঁর ছবি দিয়ে রায়না লিখেছেন, ‘‘আমি সব সময়ই ক্রিকেট এবং খাবারের অনুরাগী। ভারতীয় রেস্তরাঁ খুলতে পারায় আমার স্বপ্ন বাস্তবায়িত হল। এখানে আমি ভারতের বৈচিত্রময় এবং প্রাণবন্ত স্বাদগুলি সর্বস্তরের মানুষের কাছে প্রদর্শন করতে পারব।’’

রায়নার রেস্তরাঁয় ভারতের সব রাজ্যের জনপ্রিয় খাবার পরিবেশন করা হবে। বজায় রাখা হবে খাবারের মান, প্রকৃত স্বাদ এবং গন্ধ। ঐতিহ্যশালী খাবারের বৈচিত্রময় সম্ভারই রায়নার নতুন রেস্তরাঁর আকর্ষণ। অন্দরসজ্জাতেও রয়েছে বিশেষ ভাবনা। ক্রিকেটপ্রেমী এবং খাদ্যরসিকদের কথা মাথায় রেখে সাজানো হয়েছে রেস্তরাঁটি। রায়নার ক্রিকেটজীবনের উত্থান, স্মরণীয় মুহূর্তগুলিকে তুলে ধরা হয়েছে সাজসজ্জায়। থাকছে মধ্যাহ্নভোজ এবং নৈশভোজের ব্যবস্থা। চাইলে খাবার কিনেও নিয়ে যাওয়া যাবে। পাওয়া যাবে শুধুই ভারতীয় খাবার।

Advertisement

স্থানীয় বাসিন্দাদের কাছে রেস্তরাঁটিকে পরিচিত করার জন্য প্রথম মাসে বিশেষ ছাড় দেওয়া হবে বলে জানানো হয়েছে। রায়নার আশা, নেদারল্যান্ডসে বসবাসকারী অনাবাসী ভারতীয়েরা দেশের চেনা স্বাদ পাবেন হাতের কাছে। পাশাপাশি স্থানীয়েরাও ভারতীয় খাবারের সঙ্গে নতুন ভাবে পরিচিত হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন