Virender Sehwag

‘অতিথি নারায়ণ’! অস্ট্রেলিয়ার এ সবের বালাই নেই, খোঁচা সহবাগের

ব্রিসবেনে নিম্নমানের হোটেলে রাখা হয়েছিল ভারতীয় দলকে। মঙ্গলবার সিডনিতে অনুশীলনের পর ভারতীয় দলের জন্য ঠান্ডা খাবার রাখা হয়। বিসিসিআইয়ের প্রতিবাদে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে আইসিসি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ১১:৪৩
Share:

অস্ট্রেলিয়ার সমালোচনা ক্ষুব্ধ সহবাগের। ছবি: টুইটার।

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে গিয়ে ভারতীয় দলের হেনস্থায় বেজায় চটেছেন বীরেন্দ্র সহবাগ। রোহিত শর্মা, বিরাট কোহলিদের জন্য ঠান্ডা খাবার রাখায় আয়োজক অস্ট্রেলিয়ার দক্ষতা নিয়ে কার্যত প্রশ্ন তুলেছেন প্রাক্তন ক্রিকেটার।

Advertisement

সহবাগের দাবি, অন্য দেশগুলো ভারতে খেলতে এলে তাদের জন্য সর্বোচ্চ মানের ব্যবস্থা করা হয়। অথচ ভারতীয় দল সব সময় সেই আতিথেয়তা পায় না। নেটমাধ্যমে নিজের অ্যাকাউন্টে প্রাক্তন আগ্রাসী ওপেনিং ব্যাটার লিখেছেন, ‘‘সেই দিনগুলো এখন আর নেই। যখন সবাই মনে করতেন পশ্চিমের দেশগুলো বোধ হয় দারুণ আতিথেয়তা দেয়। আতিথেয়তা দেওয়ার ক্ষেত্রে পশ্চিমী দেশগুলোর থেকে ভারত অনেক এগিয়ে রয়েছে। ভারতে সব সময় সর্বোচ্চ মানের আতিথেয়তার ব্যবস্থা করা হয় বিদেশি দলগুলোর জন্য।’ তাঁর অভিযোগ, পশ্চিমী দেশগুলো অতিথিদের সম্মান করতে জানে না।

সিডনিতে অনুশীলনের পর ঠান্ডা এবং অপর্যাপ্ত খাবার দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন রোহিত, কোহলিরা। প্রশ্ন উঠেছে আইসিসি এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার ভূমিকা নিয়ে। ভারতের একাধিক প্রাক্তন ক্রিকেটার সরব হয়েছেন। আইসিসির কাছে অসন্তোষ প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ডও। তা নিয়েই এ বার নাম না করে অস্ট্রেলিয়ার আচরণ নিয়ে প্রশ্ন তুললেন সহবাগ।

Advertisement

ব্রিসবেনে নিম্নমানের হোটেলে রাখা হয়েছিল ভারতীয় দলকে। তার পর গত মঙ্গলবার সিডনিতে অনুশীলনের পর ভারতীয় দলের জন্য ঠান্ডা মধ্যাহ্নভোজ রাখা হয়েছিল। কয়েক রকম ফল এবং স্যান্ডউইচ তৈরির নানা উপকরণ টেবিলে সাজিয়ে রাখা হয়। একটি বোর্ডে লেখা ছিল ‘নিজের স্যান্ডউইচ তৈরি করে নিন।’ ঘণ্টা দুয়েকের অনুশীলনের পর ক্লান্ত রোহিতরা তা দেখে বিরক্ত হন। ঠান্ডা খাবার খেতে অস্বীকার করেন। কয়েক জন ক্রিকেটার ফল খেলেও বাকিরা কিছুই খাননি। সিডনির মাঠ থেকে হোটেল ৪২ কিলোমিটার দূরে হওয়ায় অনলাইনে খাবার আনাতে বাধ্য হয় ভারতীয় দল।

আইসিসি এবং ক্রিকেট আস্ট্রেলিয়ার ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতীয় দলের কয়েক জন ক্রিকেটার। বিসিসিআই প্রতিবাদ জানানোর পর যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন