T20 World Cup 2022

শাকিবদের জয়ে বাড়ল বাবরদের সুযোগ! নেদারল্যান্ডসকে হারিয়ে পাকিস্তানের অঙ্ক কী?

বাংলাদেশ জ়িম্বাবোয়েকে হারানোর পরে পাকিস্তান হারিয়েছে নেদারল্যান্ডসকে। ফলে এ বারের বিশ্বকাপে প্রথম জয় পেয়েছেন বাবর আজমরা। পাকিস্তানের এখনও শেষ চারে যাওয়ার সুযোগ রয়েছে। কী ভাবে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ১৬:০১
Share:

শাকিব আল হাসানরা নিজেদের ম্যাচ জিতে বাবর আজমদের শেষ চারে যাওয়ার সুযোগ বাড়িয়ে দিলেন। —ফাইল চিত্র

বাংলাদেশের জয়ে পাকিস্তানের শেষ চারে যাওয়ার সুযোগ কিছুটা হলেও বাড়ল। শাকিব আল হাসানরা জ়িম্বাবোয়েকে হারানোর পরে নেদারল্যান্ডসকে হারিয়েছে পাকিস্তান। অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম জয় পেয়েছেন বাবর আজমরা। পয়েন্ট তালিকায় ২ পয়েন্ট তাঁদের। এই জয়ের পরে গ্রুপ ২-এর পয়েন্ট তালিকায় কে কোথায় দেখে নেওয়া যাক।

Advertisement

গ্রুপের শীর্ষে রয়েছে ভারত। ২টি ম্যাচে রোহিত শর্মাদের সংগ্রহ ৪ পয়েন্ট। ভারতের নেট রান রেট +১.৪২৫। একটি ম্যাচ বেশি খেলে বাংলাদেশের সংগ্রহও ৪ পয়েন্ট। যদিও শাকিবদের নেট রান রেট -১.৫৩৩। বাংলাদেশ-জ়িম্বাবোয়ে ম্যাচের পর পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে নেমে গিয়েছে দক্ষিণ আফ্রিকা। ২টি ম্যাচ খেলে ৩ পয়েন্ট টেম্বা বাভুমার দলের। কারণ বৃষ্টির জন্য জ়িম্বাবোয়ের বিরুদ্ধে প্রায় নিশ্চিত জয় মাঠে ফেলে আসতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। বাভুমাদের নেট রান রেট +৫.২০০।

বাংলাদেশের বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচে হেরে যাওয়ায় ৩টি ম্যাচ খেলে ৩ পয়েন্ট জ়িম্বাবোয়েরও। তারা রয়েছে পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে। পাকিস্তানকে হারিয়ে চমকে দেওয়া ক্রেগ আরভিনদের নেট রান রেট -০.০৫০।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে পাকিস্তান জিতলেও পয়েন্ট তালিকায় তাদের জায়গার কোনও পরিবর্তন হয়নি। অর্থাৎ পাঁচ নম্বরেই রয়েছেন বাবর আজমরা। ৩টি ম্যাচ খেলে পাকিস্তানের পয়েন্ট ২। তাদের নেট রানরেট +০.৭৬৫।

অন্য দিকে নেদারল্যান্ডস ৩টি ম্যাচ খেলে ৩টিতেই হেরেছে। বৃষ্টির জন্য তাদের কোনও ম্যাচ বাতিল হয়নি। নেট রানরেটেও সব থেকে পিছনে তাঁরা। নেদারল্যান্ডসের নেট রান রেট -১.৯৪৮।

পাকিস্তানের আর দু’টি ম্যাচ বাকি রয়েছে। একটি দক্ষিণ আফ্রিকা ও একটি বাংলাদেশের বিরুদ্ধে। অর্থাৎ দু’টিই কঠিন ম্যাচ বাবরদের। সেই দু’টি ম্যাচ তাঁরা জিতলে সর্বোচ্চ ৬ পয়েন্ট হবে তাঁদের। তাতে অবশ্য শেষ চার নিশ্চিত হবে না। তার জন্য অন্য দলের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে পাকিস্তানকে। ভারত নিজেদের সব ম্যাচ জিতলে পাকিস্তানের সুবিধা। একমাত্র তখনই পাকিস্তানের শেষ চারে যাওয়ার সুযোগ থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন