T20 World Cup 2022

সেমিফাইনাল কেলেঙ্কারির জের, বৃহস্পতিবার বোর্ড তলব করল দ্রাবিড়, রোহিত আর কোহলিকে!

ভারতের টি-টোয়েন্টি দলের গড় বয়স কমানোর প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছেন বোর্ড কর্তারা। খতিয়ে দেখা হবে অস্ট্রেলিয়ায় ক্রিকেটারদের পারফরম্যান্স। কথা বলা হবে কোচ দ্রাবিড়ের সঙ্গে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ২১:৩৬
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিতদের পারফরম্যান্সে ক্ষুব্ধ বোর্ড কর্তারা। ছবি: টুইটার।

কোন পথে এগোবে ভারতীয় ক্রিকেট? টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতা মুছে কী ভাবে প্রস্তুতি নেওয়া উচিত ২০২৪ সালের জন্য? এ সবই এখন ঘুরছে ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তাদের মাথায়। আগামী দিনের রূপরেখা তৈরি করতে মূলত তিন জনের রিপোর্টের উপর ভরসা করছেন তাঁরা।

Advertisement

এক সংবাদ মাধ্যমের দাবি, কোচ রাহুল দ্রাবিড়, অধিনায়ক রোহিত শর্মা এবং প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির মতামত চেয়েছেন বোর্ড কর্তারা। আগামী বৃহস্পতিবার এই তিন জনের সঙ্গে বৈঠক করবেন বোর্ড কর্তারা। সম্ভবত মুম্বইয়ে বোর্ডের সদর দফতেরই হবে বৈঠক। এক বোর্ড কর্তা জানিয়েছেন, অস্ট্রেলিয়া থেকে ফেরার পর কোচ দ্রাবিড় এবং দুই সিনিয়র ক্রিকেটারের সঙ্গে কথা বলে এবং তাঁদের মতামত নিয়ে পরবর্তী পদক্ষেপ করা হবে। তিনি বলেছেন, ‘‘টি-টোয়েন্টি দলের ভবিষ্যতের রাস্তা ঠিক করতে আমরা একটি বৈঠক ডেকেছি। আমরা তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত নিতে চাই না। কোচ এবং সিনিয়র ক্রিকেটারদের মতামত শুনতে চাই আমরা। তার পর বোর্ডের বৈঠকে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’’

সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে রোহিতের দলের আত্মসমর্পণ ভাল ভাবে নেননি কর্তারা। বিশ্বকাপ শুরুর দু’সপ্তাহ আগে দলকে অস্ট্রেলিয়া পাঠানো হয়েছিল উইকেট এবং আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য। দলের পক্ষে যা যা চাওয়া হয়েছিল, সব কিছুই দেওয়া হয়েছিল। তার পরেও এই শোচনীয় হারে ক্ষুব্ধ বোর্ড কর্তাদের একাংশ। তাঁরা বেশি অসন্তুষ্ট হারের ধরণ দেখে।

Advertisement

এ বার ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের ক্রিকেটারদের গড় বয়স ছিল ৩০.৬। প্রবীণতম ছিলেন ৩৭ বছরের দীনেশ কার্তিক। এ ছাড়াও রোহিত (৩৫), কোহলি (৩৩), রবিচন্দ্রন অশ্বিন (৩৬), সূর্যকুমার যাদব (৩২) এবং ভুবনেশ্বর কুমারের (৩২) বয়স ৩০-র বেশি। ২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে ওয়েস্ট ইন্ডিজ় এবং আমেরিকায়। সেই প্রতিযোগিতায় দলের গড় বয়স কমানোর প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। কোচ দ্রাবিড়ের মতামত এবং ক্রিকেটারদের পারফরম্যান্স বিচার করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বোর্ড কর্তারা।

বদল হতে পারে জাতীয় নির্বাচক কমিটিতেও। আসতে পারেন একাধিক নতুন মুখ। গত ১০ মাস ধরে জাতীয় নির্বাচক কমিটিতে পশ্চিমাঞ্চলের কোনও প্রতিনিধি নেই। তাই নতুন করে নির্বাচক কমিটিকেও সাজাতে চান বোর্ড কর্তারা। এ ক্ষেত্রেও গুরুত্ব দেওয়া হতে পারে আন্তর্জাতিক ক্রিকেটে প্রাক্তন ক্রিকেটারদের অভিজ্ঞতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন