Virat Kohli

ব্যাট হাতে পারলেন না, তবে ফিল্ডার কোহলিতেই বেসামাল গত বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার ইনিংসের ১৯তম ওভারে রানআউট করলেন ডেভিডকে। ২০তম ওভারে প্রায় নিশ্চিত ছয়কে এক হাতে তালু বন্দি করে সাজঘরে ফেরালেন কামিন্সকে। কোহলির অনবদ্য ফিল্ডিংই অস্ট্রেলিয়াকে চাপে ফেলল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ১৩:৩৭
Share:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে চনমনে কোহলি। ছবি: টুইটার।

দিন কয়েক আগেই জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি জানিয়েছে, ভারতীয় দলের সব থেকে ফিট ক্রিকেটারের নাম বিরাট কোহলি। তিনি ঠিক কতটা ফিট, তা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচেই বুঝিয়ে দিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

Advertisement

এশিয়া কাপে রান পাওয়ার পর থেকে কোহলির চেহারায় চেনা আত্মবিশ্বাস ফুটে উঠছে। দেখেই বোঝা যাচ্ছে ক্রিকেটকে আবার নতুন করে উপভোগ করছেন। সোমবার কোহলি মুগ্ধ করলেন ফিল্ডিংয়ের মাধ্যমে। ব্যাট হাতে তেমন রান পাননি। ১৩ বলে ১৯ রান করে আউট হয়েছেন। সেই খামতি ঢেকে দিলেন ফিল্ডিং দিয়ে। বরাবরই ভাল ফিল্ডার কোহলি। বয়স তাঁর সেই দক্ষতায় থাবা বসায়নি।

অস্ট্রেলিয়ার ইনিংসের ২০ তম ওভারে বল করতে আসেন মহম্মদ শামি। প্রথম দু’টি বলের পর জয়ের জন্য অ্যারন ফিঞ্চদের দরকার ছিল ৪ বলে ৭ রান। হাতে ছিল ৪ উইকেট। শামির তৃতীয় বল লং অফে তুলে মারেন প্যাট কামিন্স। মাঠে উপস্থিত সকলেই ধরে নিয়েছেন ৬ হচ্ছে। কিন্তু কোহলির অন্য রকম ভেবেছিলেন। বাউন্ডারি লাইনের ঠিক আগে স্পট জাম্প দিয়ে এক হাতে তালু বন্দি করলেন বল। মাটিতে নামার পরেও নড়ল না কোহলির পা। এক বার পিছন ফিরে দেখে নিলেন বাউন্ডারি লাইনের অবস্থান। আউট কামিন্স। তার পরেই মুখে চওড়া হাসি। কোহলির সেই হাসিতেই উবে গেল অস্ট্রেলিয়া শিবিরের স্বস্তি। কিছুটা ঝিমিয়ে পড়া রোহিত শর্মারাও চাঙ্গা হয়ে উঠলেন। সব থেকে বেশি চাঙ্গা হয়ে দেলেন বোলার শামি। পরের তিনটি বলেই অস্ট্রেলিয়ার শেষ তিনটি উইকেট তুলে নিলেন। বাকি ৭ রান আর করা হল না অস্ট্রেলিয়ার। প্রস্তুতি ম্যাচে ভারত জয় পেল ৬ রানে।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিতে কোনও ফাঁক রাখেননি ভারতের প্রাক্তন অধিনায়ক। নেটে বা জিমে তাঁর একাগ্রতা, কঠোর পরিশ্রমের ছবি, ভিডিয়ো দেখেছেন ক্রিকেটপ্রেমীরা। ছন্দ ফিরে পাওয়া কোহলি মাঠে থাকা মানেই যে বিপজ্জনক, তা প্রথম প্রস্তুতি ম্যাচেই হাড়ে হাড়ে টের পেল গত বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়নরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন