T20 World Cup 2022

‘রোহিতরা চোকার্স, এটা নিয়ে কোনও দ্বিধা নেই’, ঘোষণা ভারতের প্রাক্তন অধিনায়কের

ভারতকে এ বারের বিশ্বকাপের অন্যতম দাবিদার বলে মনে করা হচ্ছিল। কিন্তু সেমিফাইনালে শেষ হয়ে গেল তাদের লড়াই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ১৯:২৩
Share:

রোহিত শর্মাদের দলকে তুলোধোনা করলেন প্রাক্তন অধিনায়ক। —ফাইল চিত্র

বার বার নক আউট পর্বে হার। ভারতীয় দলের এমন পারফরম্যান্স নিয়ে বিরক্ত কপিল দেব। বিশ্বকাপজয়ী অধিনায়কের মতে ভারতীয় দল চোকার্স। বড় ম্যাচে বার বার হারতে হচ্ছে তাদের। রোহিত শর্মাদের দলকে তুলোধোনা করলেন কপিল।

Advertisement

১৯৮৩ সালে বিশ্বকাপ জেতে কপিলের ভারত। সেটাই ভারতের প্রথম বিশ্বকাপ জয়। কপিল বলেন, “খেলা শেষ। এখন ভারতীয় দলকে তুলোধনা করে কী হবে। ওরা ভাল খেলেনি। সমালোচনা প্রাপ্য। সেমিফাইনাল নিয়ে বলতে পারি, ইংল্যান্ড পিচটা ভাল বুঝতে পেরেছে। ভাল খেলেছে। আমি এই হার নিয়ে বেশি গভীরে যাব না। এই দলে এমন ক্রিকেটার রয়েছে যারা আমাদের প্রচুর সাফল্য এনে দিয়েছে। কিন্তু এটা বলতে কোনও বাধা নেই যে ভারতীয় দল চোকার্স। এটা অস্বীকার করা যাবে না। ট্রফির এত কাছে এসেও হার। আমার মনে হয় এ বার সামনের দিকে তাকানো উচিত। তরুণদের সুযোগ দিতে হবে।”

ভারতকে এ বারের বিশ্বকাপের অন্যতম দাবিদার বলে মনে করা হচ্ছিল। কিন্তু সেমিফাইনালে শেষ হয়ে গেল তাদের লড়াই। কপিল বলেন, “পরিসংখ্যান এবং সব ভবিষ্যদ্‌বাণী ভুল প্রমাণিত হয়েছে। ইংল্যান্ড পদপিষ্ট করেছে ভারতীয় দলকে। টি-টোয়েন্টি ক্রিকেটে এটা খুব বেশি দেখা যায় না। সেমিফাইনালে এমন বিরাট জয় দেখা যায় না। ইংল্যান্ডকে কৃতিত্ব দিতে হবে। আমি বলছি না ভুবনেশ্বর কুমার খারাপ বোলার। কিন্তু ও লাইন, লেংথ ঠিক রাখতে পারেনি। ১৭০ এই পিচে মোটামুটি রান। কিন্তু বোলাররা ঠিক জায়গায় বল রাখলে এই রান তোলাই কঠিন হত। ব্যাট হাতে মন্থর শুরু করলেও সামলে নেওয়া গিয়েছিল। বোলাররা সব শেষ করে দিল।”

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হার ভারতের। অ্যাডিলেডে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ উইকেটে হেরে গেলেন রোহিত শর্মারা। প্রথমে ব্যাট করে ১৬৮ রান তোলে ভারত। হার্দিক পাণ্ড্য ৬৩ রান করেন। বিরাট কোহলি করেন ৫০ রান। ভারতের রান তাড়া করতে নেমে ইংল্যান্ড জয়ের রান তুলে নেয় ১৬ ওভারে। ইংল্যান্ডের হয়ে অর্ধশতরান জস বাটলার (৮০ রানে অপরাজিত) এবং অ্যালেক্স হেলসের (৮৬ রানে অপরাজিত)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন