T20 World Cup 2022

‘ক্রিকেটীয় আদর্শের …’ পাকিস্তানকে হারিয়ে হঠাৎ রেগে লাল হার্দিক! কেন?

পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের পরে হঠাৎ রেগে যান হার্দিক পাণ্ড্য। ভারতীয় ক্রিকেটারকে একটি প্রশ্ন করা হয়েছিল। সেই প্রশ্ন শুনেই রেগে যান হার্দিক। কী বলেন তিনি?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১৭:২৬
Share:

পাকিস্তানের বিরুদ্ধে ৪০ রানের ইনিংস খেলেছেন হার্দিক। —ফাইল চিত্র

কয়েক ঘণ্টা আগেই পাকিস্তানের বিরুদ্ধে ভাল ইনিংস খেলেছেন। দল জিতেছে। কিন্তু হঠাৎ রেগে গেলেন হার্দিক পাণ্ড্য। বার বার একই বিষয় নিয়ে বিতর্ক আর ভাল লাগছে না তাঁর। পাকিস্তান ম্যাচের পরে তাঁকেও সেই একই বিষয়ে প্রশ্ন করায় রাগ চেপে রাখতে পারেননি ভারতের অলরাউন্ডার। মুখ খুলেছেন তিনি।

Advertisement

পাকিস্তান ম্যাচের পরে হার্দিককে প্রশ্ন করা হয়েছিল মাঁকড়ীয় আউট নিয়ে। ইংল্যান্ডের শার্লি ডিনকে ভারতের মহিলা ক্রিকেটার দীপ্তি শর্মা এ ভাবে আউট করার পর থেকে আবার আলোচনার কেন্দ্রে এই রানআউট। আইসিসির নিয়ম বদলের পরেও বিতর্ক থামছে না। তাতেই বিরক্ত হার্দিক। মাঁকড়ীয় আউট নিয়ে হার্দিক বলেছেন, ‘‘বার বার এক বিষয়ে কেন বিতর্ক হচ্ছে? এ ভাবে আউট তো ক্রিকেটের নিয়মেই আছে। তা হলে ক্রিকেটীয় আদর্শ কোথা থেকে আসছে? ক্রিকেটীয় আদর্শের নিকুচি করেছে। আর যদি আদর্শই গুরুত্বপূর্ণ হয়, তা হলে নিয়ম বদলে দাও। তা হলেই আর কোনও সমস্যা হবে না।’’

হার্দিকের মতে, ব্যাটার যদি বল করার আগে ক্রিজের বাইরে বেরিয়ে গিয়ে আউট হন, তা হলে সেটা তাঁর ভুল। বোলারের নয়। তিনি বলেছেন, ‘‘আমার এই নিয়ম নিয়ে কোনও সমস্যা নেই। যদি আমি এ ভাবে আউট হই তা হলে সেটা আমার ভুল। বোলারের নয়। যদি কোনও নিয়ম থাকে তা হলে তার সুবিধা নেওয়ার মধ্যে অন্যায় কোথায়? এটা নিয়ে এত বিতর্কের কী আছে?’’

Advertisement

২০১৯ সালের আইপিএলে জস বাটলারকে মাঁকড়ীয় আউট করে বিতর্কে জড়িয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। তার পরেও এই ঘটনা নিয়ে অনেক বিতর্ক হয়েছিল। অশ্বিন স্পষ্ট জানিয়েছিলেন, ক্রিকেটের নিয়মের মধ্যে থেকেই রানআউট করেছেন তিনি। তাই সেটা বৈধ। পরে ইংল্যান্ডের বিরুদ্ধে সেই একই কাজ করেন দীপ্তি। তখনও তাঁর পাশে দাঁড়িয়েছিলেন অশ্বিন। দীপ্তি পাশে পেয়েছিলেন সচিন তেন্ডুলকরকেও।

মাঁকড়ীয় আউট নিয়ে ইতিমধ্যে মুখ খুলেছেন অনেক ক্রিকেটার। কেউ নিয়মকে আগে রেখেছেন। আবার কেউ ক্রিকেটীয় নিয়মের থেকে আদর্শকে বড় করেছেন। এই বিতর্কে হার্দিক পাশে দাঁড়ালেন ক্রিকেটের নিয়মের।

পাকিস্তানকে হারানোর পরে এ বার ভারতের সামনে নেদারল্যান্ডস। বৃহস্পতিবার সিডনিতে মুখোমুখি হবে দু’দল। ইতিমধ্যেই সিডনি পৌঁছে গিয়েছেন রোহিত শর্মারা। পাকিস্তানকে হারিয়ে দলের ক্রিকেটাররা ফুরফুরে মেজাজে রয়েছে। আগামী ম্যাচেও জয়ের ধারা বজায় রাখতে চাইছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন